• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এখনও ফাইনাল খেলার আশায় মাশরাফি


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২২, ২০১৮, ০১:২৯ পিএম
এখনও ফাইনাল খেলার আশায় মাশরাফি

ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশের ক্রিকেটে মাশরাফি বিন মুর্তজা একজন ‘অনুপ্রেরণাদায়ী’। তিনি যেটা বিশ্বাস করেন সেটাই বলেন। গ্রুপ পর্বে আফগানিস্তানের কাছে ১৩৬ রানের বিশাল হারের পর সুপার ফোরে ভারতের কাছে ৭ উইকেটে উড়ে যাওয়ার পরেও দমছেন না মাশরাফি।

বরং তিনি সতীর্থদের এই বার্তা দিচ্ছেন, সবকিছু শেষ হয়ে যায়নি। এখনও ফাইনালে যাওয়া সম্ভব। আসলে মাশরাফির চরিত্রটাই এমন। দুই পায়ে সাতটি অপারেশন নিয়ে খেলতে পারছেন অসম্ভব মনের জোর আছে বলেই। তা না হলে কবেই তাঁকে অবসর নিয়ে ফেলতে হতো।

খাদের কিনারা থেকে দলকে বহুবার টেনে তুলেছেন। মাশরাফির মানসিকতা শেষ অবধি লড়াই চালিয়ে যাওয়া। তিনি যদি কোনও কথা বলেন, তাঁর গুরুত্ব অবশ্যই আছে। এখন সতীর্থরা বিশেষ করে তরুণ একটু ভালোভাবে তাঁর কথা শুনলেই হয়।

বাংলাদেশের পরের দুই ম্যাচ আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে। রোববার বাংলাদেশ খেলবে আফগানিস্তানের বিপক্ষে। এই ম্যাচটি জিততে পারলে মানসিকভাবে খানিকটা এগিয়ে যাবে বাংলাদেশ। এরপর ২৬ তারিখে রয়েছে পাকিস্তান ম্যাচ। মাশরাফি সে কথা মনে করিয়ে বলছেন,‘ আমরা তো এখনো টুর্নামেন্ট থেকে ছিটকে যাইনি। একটা দিন সময় পাচ্ছি চিন্তাভাবনা করার। এখনো ফাইনাল খেলা সম্ভব। হতাশ হওয়ার কিছু নেই। কামব্যাক করার সুযোগ আছে। আফগানিস্তানের বিপক্ষে যদি জিততে পারি, পাকিস্তানের সঙ্গে ম্যাচটা ফিফটি-ফিফটি হয়ে যাবে।’

অতীতেও মাশরাফি এমন কথা বলে দলকে উজ্জীবিত করেছিলেন। বেশি দূরে যাওয়ার দরকার নেই। সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজে যাচ্ছেতাইভাবে হেরেছে বাংলাদেশ। অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে তো মাত্র ৪৩ রানেই গুটিয়ে গিয়েছিল দল। এরপর জ্যামাইকা টেস্টেও হার। হ-য-ব-র-ল অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছিল টিম বাংলাদেশ।

মাশরাফি ওয়ানডে সিরিজে যোগ দিতেই দলের চেহারাই বদলে গেল। বাংলাদেশ ওয়ানডে সিরিজ জিতল ২-১ ব্যবধানে। সেই রেশ থাকল টি-টোয়েন্টি সিরিজেও। সাকিবের নেতৃত্বে বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজ জিতেছে একই ব্যবধানে। মাশরাফি যা বিশ্বাস করেন তাই বলেন। এখন দেখাই যাক, এশিয়া কাপের বাকি দুই ম্যাচে তাঁর কথায় কতটুকু সাড়া দিতে পারেন সতীর্থরা।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!