• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এখনো ১০০ রানীর সঙ্গে থাকেন ক্যামেরুনের রাজা


ফিচার ডেস্ক জুলাই ৯, ২০১৭, ০১:৩৮ পিএম
এখনো ১০০ রানীর সঙ্গে থাকেন ক্যামেরুনের রাজা

ঢাকা: আবুম্বি দ্বিতীয় (৬০), বংশ পরিক্রমায় তিনি এগারতম রাজা। স্থানীয় ভাষায় এই রাজবংশকে বলা হয় বাফুট। যা আফ্রিকার দেশ ক্যামেরুনের সবচেয়ে প্রাচীন রাজ বংশ। রাজা আবুম্বির এখন আছে ১০০ জন স্ত্রী বা রানী। তবে তিনি নিজে এক সঙ্গে এত সংখ্যক নারীকে বিয়ে করেননি। উত্তরাধিকার সূত্রে যেমন তিনি রাজত্ব পেয়েছেন; ঠিক তেমনি পেছেন রানীও। 

সেখানকার প্রথা অনুযায়ী, রাজার উত্তসূরিদের মধ্যে থেকে যে রাজ্য প্ররিচালনার ক্ষেত্রে সফল এবং বীরত্তের পরিচয় দিয়েছেন তিনিই পরবর্তীতে রাজা হন। সেই সাথে তার পূর্ববর্তী রাজাদের স্ত্রী অর্থাৎ তার মা, দাদিসহ সকলেই রানী হয়ে থাকে।

তবে এ নিয়ে কোনো অভিযোগ নেই রানীদের মধ্যে এক ধরণের অভিযোগ রয়েছে। কিন্তু রাজার উত্তসূরীদের মধ্যে এ নিয়ে অভিযোগ নেই। প্রিন্স নিকসন বলেন, ‘রানীদের এই প্রক্রিয়াটি মহান।’  নিকসন রাজা আবুম্বি মারা গেলে উত্তসূরী হিসেবে সিংহাসনে বসবেন।

রাজা আবুম্বি’র তৃতীয় স্ত্রী রানী কনস্ট্যান্স বলেন, ‘পুরুষের সফলতার পিছনে নারীর অবদান থাকে, তাই এই প্রথা অবশ্যই একটি গোড়া প্রথা।’

তিনি আরো বলেন, আমাদের ঐতিহ্যটি হচ্ছে যে আপনি যখন রাজা হন, তখন বয়স্ক স্ত্রীগণ ঐতিহ্যকে অল্পবয়সী স্ত্রীদের হাতে তুলে দিতে এবং রাজাকে ঐতিহ্যকে শিক্ষা দেয় থাকে। কারণ, বর্তমান রাজাতো আর রাজা ছিলেন না।

যদিও ক্যামেরুনে বহুবিবাহ বৈধ না তা সত্ত্বেও, পরিসংখ্যানে দেখায় আফ্রিকান মহাদেশ জুড়ে অনেক বহুবিবাহের প্রচলন রয়েছে। 

সেই প্রাচীন কাল থেকেই আমাদের এই প্রথা চলে আসছে। তবে আধুনিক যুগে এই প্রথার কিছু পরিবর্তনের পক্ষে আমরাও। তাছাড়া আমাদের যুবতী স্ত্রীরাও চায় প্রথার পরিবর্তন আসুক। আমারও চাই ব্রিটেন, ফ্রান্সের মত রাজতন্ত্র চালু করতে। বলে জানান বর্তমান রাজা দ্বিতীয় আবুম্বি। যিনি প্রায় ৪৭ বছর যাবৎ রাজত্ব পরিচালনা করে আসছেন। সূত্র: সিএনএন।

ভিডিওতে দেখুন রাজা ও তার রানীদের:

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!