• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

এখনো জমা হয়নি লক্ষাধিক হজযাত্রীর ভিসা আবেদন


বিশেষ প্রতিনিধি জুলাই ৬, ২০১৮, ০৬:৫৪ পিএম
এখনো জমা হয়নি লক্ষাধিক হজযাত্রীর ভিসা আবেদন

ঢাকা : হজ ফ্লাইট শুরুর বাকি মোটে আট দিন। অথচ এক লাখেরও বেশি হজযাত্রীর ভিসা আবেদন এখনো জমায়-ই হয়নি। অবিক্রিত আছে ১৬ হাজার টিকেট যা আগামী সাত দিনের মধ্যে কিনে নিতে হজ এজেন্সিকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ বিমান।

হজফ্লাইটের স্লট এবার না বাড়ানোর ঘোষণা আগেই দিয়ে রেখেছে সৌদি আরব। এসব কারণে এবারও হজফ্লাইট নিয়ে সংকটের আশংকা বিমানের।

গত বছর যাত্রী সংকটে ফ্লাইট বাতিল হওয়ায় এবার সৌদি আরবে বাড়ি ভাড়া করতে যাওয়ার আগেই ২০ মের মধ্যে এজেন্সিগুলোকে বিমানের টিকিট সংগ্রহের নির্দেশ দেয় ধর্ম মন্ত্রণালয়। তবে এসময়ে বিক্রি শুরু না হওয়ায় টিকেট না কেটেই রিয়াদে যায় এজেন্সিগুলো।

বাসা ভাড়া ও মোয়াল্লেম ঠিক করে বারকোড পেতে দেরি হওয়ায় টিকিট বিক্রি হয়েছে ডিমেতালে। প্রথম ১০ দিনের বিক্রি হলেও ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত বেশিরভাগ ফ্লাইটের টিকিটই অবিক্রিত।

সৌদি আরব এবছর অতিরিক্ত স্লট দেবে না জানিয়ে দেয়ায় এবার কোনো কারণে ফ্লাইট বাতিল হলে সেই যাত্রীদের জন্য বাড়তি ফ্লাইটের ব্যবস্থা করার সুযোগও বন্ধ।

পাশপাশি যাত্রার তারিখ বদলে একশ আর বাতিল হলে গুনতে হবে দুইশ মার্কিন ডলার জরিমানা। তবে এই বিধান শিথিলের আহবান জানিয়েছে হজ এজেন্সি।

এবছর প্রথম হজ ফ্লাইট যাচ্ছে ১৪ জুলাই। অথচ এক লাখ ২৭ হাজার হজযাত্রীর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার এবং বেসরকারি পর্যায়ে ভিসার জন্য পাসপোর্ট জমা পড়েছে ৬ হাজার।

এ বছর ১৫৫টি ফ্লাইটে ৬৪ হাজার পাঁচশ হজযাত্রী পরিবহন করবে বাংলাদেশ বিমান। বাকিরা যাবেন সৌদি এয়ারলাইন্সে।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!