• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

এগিয়ে যাচ্ছেন ট্রাম্প ডেমোক্র্যাট দুর্গে হানা


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ৭, ২০১৬, ১০:৩৯ এএম
এগিয়ে যাচ্ছেন ট্রাম্প ডেমোক্র্যাট দুর্গে হানা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে যে অঙ্গরাজ্যগুলোকে ডেমোক্র্যাট আধিপত্যের এলাকা বলে মনে করা হয় এবার সে এলাকাগুলোতে হানা দিতে যাচ্ছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এসব এলাকায় জোরেশোরে প্রচারণা শুরুর ঘোষণা দিয়েছেন তিনি। এরই অংশ হিসেবে পেনসিলভানিয়া, মিশিগান ও মিনেসোটা অঙ্গরাজ্য সফরে যাওয়ার কথা জানিয়েছেন ট্রাম্প। অনেক বছর ধরেই এ তিনটি অঙ্গরাজ্যে জয় পাচ্ছে না রিপাবলিকানরা।

ফ্লোরিডার টাম্পায় এক নির্বাচনি সমাবেশে যোগ দিয়ে ট্রাম্প বলেন, ‘তারা যেগুলোকে ডেমোক্র্যাট ঘাঁটি বলে ডাকতে অভ্যস্ত সেগুলোতে আমরা যাচ্ছি। এসব এলাকায় এখন আমরা হয় সমান সমান, নয়তো এগিয়ে আছি। আমরা মিনেসোটায় যাচ্ছি, ঐতিহ্যগতভাবে এটি একেবারেই রিপাবলিকান এলাকা নয়।’ পেনসিলভানিয়া ও মিশিগান এ দুটি অঙ্গরাজ্যও ট্রাম্পের এজেন্ডায় রয়েছে। এ দুটি অঙ্গরাজ্য রিপাবলিকানদের জন্য জটিল হয়ে পড়েছে। ১৯৮৮ সালের পর থেকে এসব অঙ্গরাজ্যে রিপাবলিকানরা জয় পায়নি।

নর্থ ক্যারোলিনার উইলমিংটন সফরে যান ট্রাম্প। সেখানে দেয়া বক্তব্যে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার উদ্যোগে চালু হওয়া অ্যাফর্ডেবল কেয়ার অ্যাক্ট বা ওবামাকেয়ারের সমালোচনা করেন তিনি। নির্বাচন নিয়ে চালানো সাম্প্রতিক জরিপগুলোতে ট্রাম্পের চেয়ে হিলারি এগিয়ে থাকলেও দুই প্রার্থীর ব্যবধান খুব একটা নেই এবং ক্রমেই দুজন সমানে সমানে গিয়ে ঠেকছেন। আর সে কারণে নির্বাচনে কে জিততে যাচ্ছেন তা নিয়ে আভাস দেয়াটাও জটিল হয়ে পড়ছে। সর্বশেষ শনিবার প্রকাশিত ম্যাকক্ল্যাচি-ম্যারিস্টের জরিপে দেখা যায় ট্রাম্প ও হিলারির মধ্যকার ব্যবধান আরো কমে এখন ১ পয়েন্টে দাঁড়িয়েছে। গত সেপ্টেম্বরে এ ব্যবধান ৬ পয়েন্ট ছিল। শনিবার ইউগভও একটি জরিপ প্রকাশ করেছে। সেখানে ট্রাম্প ও হিলারির ব্যবধান তিন পয়েন্ট বলে উঠে এসেছে।

প্রায় তিন কোটি ৭০ লাখ ভোটার এরই মধ্যে আগাম ভোট দিয়েছেন। আগের নির্বাচনগুলোর তুলনায় এবারের নির্বাচনে ফ্লোরিডা, আরিজোনা ও নেভাদায় ল্যাটিনো ভোটারদের আগাম ভোট দিতে বেশি দেখা যাচ্ছে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ডেস মইনেস রেজিস্টার/মিডিয়াকম আইওয়া পোলের সর্বশেষ জরিপে আইওয়া অঙ্গরাজ্যে হিলারি ক্লিনটনের চেয়ে আরো এগিয়ে গেছেন ডোনাল্ড ট্রাম্প। সর্বশেষ জরিপে আইওয়া অঙ্গরাজ্যে হিলারির চেয়ে ৭ পয়েন্টে এগিয়ে আছেন তিনি। অথচ তিন সপ্তাহ আগে আগের জরিপে হিলারির চেয়ে ৩ পয়েন্টে এগিয়ে ছিলেন ট্রাম্প।

শনিবার প্রকাশিত জরিপে দেখা গেছে, ৪৬ শতাংশ ভোটারের পছন্দের শীর্ষে রয়েছেন ট্রাম্প। আর হিলারির প্রতি সমর্থন জানিয়েছেন ৩৯ শতাংশ ভোটার। লিবারটারিয়ান গ্যারি জনসনের প্রতি সমর্থন জানিয়েছেন ছয় শতাংশ ভোটার, আর গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইনকে সমর্থন করছেন এক শতাংশ ভোটার।

১ নভেম্বর থেকে ৪ নভেম্বর পর্যন্ত আইওয়ায় জরিপটি চালায় ডেস মইনেস রেজিস্টার/মিডিয়াকম। টেলিফোনে ৮০০ ভোটারের সাক্ষাৎকারের ভিত্তিতে জরিপটি চালানো হয়। প্রার্থিতার দৌড়ে নামার পর প্রাথমিক বাছাইয়ে অর্থাৎ আইওয়া ককাসে সিনেটর টেড ক্রুজের কাছে হেরেছিলেন ট্রাম্প। দ্বিতীয় অবস্থানে ছিলেন তিনি। আর অন্যদিকে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বার্নি স্যান্ডার্সের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর জয় পেয়েছিলেন হিলারি।  

এদিকে ফ্লোরিডা অঙ্গরাজ্যে চলমান আগাম ভোটে ট্রাম্পের চেয়ে হিলারি এগিয়ে রয়েছেন বলে বিভিন্ন জনমত জরিপে আভাস দেয়া হয়েছে। তবে শনিবার নেট সিলভারের ফাইভ থার্টি এইট ওয়েবসাইটে বলা হয়েছে, ফ্লোরিডায় ট্রাম্পের জয়ের সম্ভাবনা ৫২.৫ শতাংশ আর হিলারির জয়ের সম্ভাবনা ৪৭.৫ শতাংশ। প্রায় তিন কোটি ৭০ লাখ ভোটার এরই মধ্যে আগাম ভোট দিয়েছেন। আগের নির্বাচনগুলোর তুলনায় এবারের নির্বাচনে ফ্লোরিডা, আরিজোনা ও নেভাদায় ল্যাটিনো ভোটারদের আগাম ভোট দিতে বেশি দেখা যাচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!