• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

এজলাসে খালেদা, সঙ্গে ফখরুল


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ৮, ২০১৮, ০২:০৭ পিএম
এজলাসে খালেদা, সঙ্গে ফখরুল

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় শুনতে বখশীবাজারের অস্থায়ী আদালতের এজলাসে ঢুকেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এসময় তার সঙ্গে আছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এর আগে দুপুর পৌনে দুটার দিকে আদলত প্রাঙ্গনে খালেদা জিয়ার গাড়িবহর আদালতে পৌঁছে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) বেলা পৌনে ১২টার দিকে গুলশানের বাসভবন থেকে আদালতে উদ্দেশে রওনা হন তিনি। তাকে বহনকারী গাড়িবহ তেজগাঁওয়ের সাতরাস্তায় পৌঁছলে সেখানে বিএনপি নেতাকর্মীরা গাড়িবহরের সঙ্গে যোগ দেয়।

খালেদার গাড়িবহর আদালতে যাওয়ার পথে মগবাজারে ছাত্রলীগের নেতাকর্মী এবং কাকরাইল মোড়ে পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষ বাঁধে।

প্রত্যাক্ষদর্শীরা জানান, বেলা পৌঁনে ১টা ১০ মিনিট গাড়িবহর যখন উইলস্ লিটল স্কুলের সামনে পৌঁছলে পুলিশ শর্টগানের গুলি এবং টিয়ারশেল ছোঁড়ার পর সংঘর্ষ বাঁধে। এরপর প্রধান বিচারপতির বাসভবনের সামনে পৌঁছলে বিএনপি নেতাকর্মীরা তিনটি মোটরসাইকেল এবং একটি প্রাইভেট কারে আগুন দেয়। এরপর গাড়িবহর কাকড়াইল মসজিদের সামনে গেলে তারা  আবারো খালেদা জিয়ার গাড়ি ঘিরে চাঁনখার পুল পর্যন্ত পৌঁছে দেয়।

খালেদা জিয়ার আদলতে পৌঁছা নির্বিঘ্ন করতে গুলশান থেকে পুরান ঢাকার বকশীবাজারের পথে পুরো রুটের রাস্তায় যানচলাচল বন্ধ করে, রাস্তা ফাঁকা করে দেয়া হয়। তাকে বহনকারী গাড়ির পেছনে র‌্যাব এপিবিএন এবং পুলিশে আলাদা টিম রাখা হয়। সেই সাথে একটি অ্যাম্বুলেন্সও রাখা হয়।

রায়কে কেন্দ্রকরে আদালত প্রাঙ্গন ও আশপাশ এলাকায় কঠোর নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হয়েছে। এ মামলার আসামি ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদকে কারাগার থেকে আগেই আদালতে হাজির করা হয়। বকশীবাজার মোড়ে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

এদিকে আদালতের বিচারক ড. আকতারুজ্জামাকে কঠোর নিরাপত্তা দিয়ে বখশীবাজারে আনা হয়। এছাড়াও, খালেদা জিয়া এবং দুদকের আইনজীবীরাও সেখানে পৌঁছেন।

বেলা ১২টার কিছু পরে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান খন্দকার মোশাররফ হোসেন,  প্রচার বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, নেতা ফজলুল হক মিলনসহ বেশ কয়েকজন নেতা কিছু রাস্তা পায়ে হেঁটে এবং কিছু রাস্তা রিকশায় আদলত প্রাঙ্গনে পৌঁছেন।

গত ২৫ জানুয়ারি যুক্তিতর্ক শুনানি শেষে ঢাকার বিশেষ জজ-৫ আদালতের বিচারক আকতারুজ্জামান রায়ের জন্য দিন ঠিক করেন। 

এই মামলায় খালেদা জিয়া ছাড়াও অন্য আসামিরা হলেন- তারেক রহমান, মাগুরার বিএনপির সাবেক সাংসদ কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাগনে মমিনুর রহমানের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়া হয়। মামলায় শুরু থেকে পলাতক রয়েছেন কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান।

দেশের ইতিহাসে প্রথমবারের সাবেক কোনও প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতি মামলার রায় ঘোষণা হতে যাচ্ছে। বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় এ রায়ের এ দিন নির্ধারণ করেছেন আদালত। পুরনো ঢাকার বখশিবাজারে কারা অধিদপ্তরের মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. মোহাম্মদ আখতারুজ্জামানের আদালতে এ রায় ঘোষণা করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!