• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এটিএম বুথে জাল টাকা পেলে করণীয়


ফিচার ডেস্ক অক্টোবর ২৯, ২০১৬, ০৪:৫৩ পিএম
এটিএম বুথে জাল টাকা পেলে করণীয়

টাকার চেয়ে দরকারি বস্তু আর কী আছে! বরং সব দরকারি বস্তুই টাকার মাধ্যমে কিনে নিই আমরা। সেই টাকা যদি নকল হয়, তখন কতোটা সমস্যায় পড়তে হয় তা কেবল ভুক্তভূগীরাই জানেন। সবার অলক্ষ্যেই ছড়িয়ে পড়ে জাল টাকা। জাল নোট ব্যবসায়ীরা সারাদেশেই সক্রিয়। তাই কারো কাছ থেকে টাকা নেওয়ার সময় যাচাই করে নেওয়াই উত্তম। কিন্তু কোনো এটিএম বুথ থেকে জাল বা অচল নোট বের হলে কী করা যায়?

বুথ থেকে জাল বা অচল নোট পেলে সেটা সত্যিই ঝামেলার। কারণ ওই টাকা যে এটিএম বুথ থেকে পেয়েছেন, তা প্রমাণ করবেন কীভাবে? তাহলে আসুন জেনে নেই সেক্ষেত্রে কী করা উচিত?

যাচাই করা-
এটিএম থেকে টাকা বের হওয়ার পর গ্রাহকের প্রথম কাজ হচ্ছে- এটিএম বুথে দাঁড়িয়েই যাচাই করা। নিশ্চিত হতে হবে যে, নোট আসল এবং ব্যবহারযোগ্য কি না।

চিহ্নিত হলে-
যদি কোনো জাল বা অচল নোট চিহ্নিত হয়, তাহলে এটিএম বুথে লাগানো সিসিটিভির সামনে সেই নোটটি এমনভাবে তুলে ধরবেন যাতে ক্যামেরায় টাকার নম্বরটির ছবি উঠে যায়। যদি সিসিটিভি ক্যামেরা না থাকে, কিংবা খুঁজে না পাওয়া যায়, তাহলে জাল বা অচল নোটের বিষয়টি বুথের গার্ডকে জানান। যদি বুথের ভিতর কোনো হেল্প লাইন নম্বর থাকে তাহলে সেখানে ফোন করেও বিষয়টি জানানো উচিত।

থানা বা শাখা-
এটিএম বুথ থেকে বের হয়ে নিকটবর্তী থানা এবং যে ব্যাংকের বুথ তাদের নিকটবর্তী শাখার সঙ্গে যোগাযোগ করা উত্তম।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!