• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এতদিন পর একি বললেন রানাতুঙ্গা!


ক্রীড়া ডেস্ক জুলাই ১৪, ২০১৭, ০৭:৩২ পিএম
এতদিন পর একি বললেন রানাতুঙ্গা!

ঢাকা: দীর্ঘ ২৮ বছর পর ভারত বিশ্বকাপ খরা কাটিয়েছিল ২০১১ বিশ্বকাপ জিতে। ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৬ উইকেটে জিতে যায় মহেন্দ্র সিং ধোনির টিম ইন্ডিয়া। এরপর ২০১৫ বিশ্বকাপও হয়ে গেছে। আর এতদিন পর এসে যা বললেন শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা তা বিস্ময়কর। তিনি ২০১১ বিশ্বকাপ ফাইনালে ভারতের কাছে শ্রীলঙ্কার পরাজয় নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। এ নিয়ে তদন্তেরও দাবি জানিয়েছেন।

২ এপ্রিল, ২০১১ ওয়াংখেড়ে স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল ভারত। এক ভিডিও বার্তায় রানাতুঙ্গা বলেন, ‘২০১১ বিশ্বকাপে আমি ধারাভাষ্য দিচ্ছিলাম৷ শ্রীলঙ্কার হারে আমি হতবাক হয়েছিলাম৷ আমার সন্দেহ ছিল৷ শ্রীলঙ্কার হারের তদন্ত হওয়া উচিত। আমি এখনই সবকিছু বলছি না৷ কিন্তু তদন্ত হলে একদিন সব ফাঁস হবে।’

ফাইনালে আগে ব্যাটিং করে ৬ উইকেটে ২৭৪ রান তুলেছিল শ্রীলঙ্কা৷ রান তাড়া করে মাত্র ৪ উইকেট হারিয়ে বিশ্বকাপ জিতে নেয় ধোনির ভারত। শচীন টেন্ডুলকার মাত্র ১৮ রানে ড্রেসিংরুমে ফিরলেও গৌতম গম্ভীর ও ধোনির দুরন্ত ইনিংসে সহজ জয় পায় ভারত। লঙ্কান ক্রিকেটারদের জঘন্য ফিল্ডিং নিয়ে স্থানীয় মিডিয়ায় ম্যাচ ফিক্সিংয়ের সন্দেহ করা হলেও রানাতুঙ্গা সরাসরি তদন্তের দাবি করে বসেন।

সম্প্রতি শ্রীলঙ্কা ক্রিকেটে ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা প্রকাশ্যে আসছে। সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজে জিম্বাবুয়ের কাছে হেরে ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা ফের উঁকি দিচ্ছে। গত বছর তদন্তে দুর্নীতিদমন শাখার সঙ্গে সহযোগিতা না-করায় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের কর্তা জয়ানন্দ ওয়ারনাবেরাকে নিষিদ্ধ করে আইসিসি। সাবেক লঙ্কান টেস্ট ক্রিকেটারের বিরুদ্ধে অতীতে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ উঠেছিল।

এছাড়াও ২০১৫ সালে গল টেস্টে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারের পর শ্রীলঙ্কার বোলিং কোচকে নিষিদ্ধ করেছিল লঙ্কান ক্রিকেট বোর্ড৷ তার বিরুদ্ধে অভিযোগ ছিল দুই ক্রিকেটারকে জুয়াড়ির কাছ থেকে টাকা নিতে সাহায্য করেছিলেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!