• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এনবিআরকে রবির চিঠি


বিশেষ প্রতিনিধি মার্চ ১৬, ২০১৮, ০৫:৪৯ পিএম
এনবিআরকে রবির চিঠি

ঢাকা : চাপের মুখে আদালত ছেড়ে বিকল্পবিরোধ নিষ্পত্তি এডিআরের পথে মোবাইল অপারেটর রবি। স্থাপনা ভাড়ায় ৫৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ এডিআরে নিষ্পত্তির জন্য রাজস্ব বোর্ডকে চিঠি দিয়েছে তারা।

এ ছাড়া ফোরজি স্পেকট্রামের ওপর বকেয়া ১৭ কোটি টাকা ভ্যাট পরিশোধেও রাজি হয়েছে প্রতিষ্ঠানটি।

ফেব্রুয়ারিতে বেসরকারি মোবাইল অপারেটর রবির আয়-ব্যয়ের হিসাব নিরীক্ষা করে চার খাতে প্রায় ১৯ কোটি টাকা ভ্যাট ফাঁকির তথ্য পায় রাজস্ব বোর্ড।

পরে এই অর্থ পরিশোধ না করে আদালতে যায় রবি। কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি। উচ্চ আদালতের আদেশে ব্যাংক হিসাব জব্দ করে অর্থ আদায় করে রাজস্ব বোর্ড।

স্থাপনা ভাড়ায় রবির বিরুদ্ধে আরও ৫৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির তথ্য পেয়েছে এনবিআর। তবে অভিযোগ নিষ্পত্তির জন্য এবার আর আদালতে যাচ্ছে না প্রতিষ্ঠানটি।

বিকল্প উপায়ে বিরোধ নিষ্পত্তিতে এনবিআরকে চিঠি দিয়েছে তারা। এ ছাড়া ফোরজি স্পেকট্রামের বকেয়া ভ্যাটও পরিশোধ করার কথা এনবিআরকে জানিয়েছে রবি।

তবে রবির এডিআরে যাওয়ার উদ্যোগকে ইতিবাচক হিসেবে দেখছেন বিশ্লেষকরা। তাদের মতে, আদালতের বাইরে বিরোধ নিষ্পত্তি হলে বাঁচবে সময়-খরচ দুটোই।

রবির ২০১৩ থেকে ২০১৬ এই চার বছরের বার্ষিক প্রতিবেদন ভ্যাট রিটার্ন ও ব্যাংক হিসাব যাচাই করে সোয়া নয়শ’ কোটি টাকার ভ্যাট ফাঁকির তথ্য পেয়েছে রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থ আদায়ে জারি করা হয়েছে চূড়ান্ত দাবিনামাও।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!