• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এবার ঐক্য হচ্ছে আইনজীবীদের, অক্টোবরে মহাসমাবেশ


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৫, ২০১৮, ০৯:০৮ পিএম
এবার ঐক্য হচ্ছে আইনজীবীদের, অক্টোবরে মহাসমাবেশ

ঢাকা: রাজনীতিবিদদের ঐক্যের পাশাপাশি এবার আইনজীবীদের মধ্যে জাতীয় ঐক্য হচ্ছে। বিভিন্ন দাবি আদায়ের লক্ষে আগামী অক্টোবরের প্রথম দিকে মহাসমাবেশ করবেন আইনজীবীরা।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্মেলনকক্ষে সিনিয়র আইনজীবীদের একটি বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়। আগামী দু-একদিনের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দিদের মুক্তি, দেশে আইনের শাসন ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের তিন দফা দাবিতে আইনজীবীরা একমত হয়েছেন।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সুপ্রিমকোর্টের বিভিন্ন মত ও আদর্শে বিশ্বাসী আইনজীবীরা উপস্থিত ছিলেন।

মঙ্গলবার বিকেল ৩টা থেকে সোয়া ৪টা পর্যন্ত স্থায়ী বৈঠকে বক্তব্য দেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক স্পিকার ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, সিনিয়র অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, নিতাই রায় চৌধুরী।

এছাড়াও বৈঠকে বক্তব্য দেন, ব্যারিস্টার কায়সার কামাল, রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার, অ্যাডভোকেট আবেদ রাজা, রফিকুল ইসলাম তালুকদার রাজা, অ্যাডভোকেট সাইফুর রহমান ও ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান, আমাতুন নুর পান্না ও গণফোরামের মহাসচিব অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, গণফোরাম নেতা জগলুল হায়দার আফ্রিক, অ্যাডভোকেট হেলাল উদ্দিন প্রমুখ।

বৈঠক সূত্রে জানা গেছে, তিন দফা দাবিতে আগামী অক্টোবর মাসের প্রথম দিকে এ সমাবেশ করার প্রস্তাব রাখা হয়েছে। এছাড়া দু-একদিনের এ বিষয়ে একটি কমিটি গঠন করার প্রস্তাব দেয়া হয়েছে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের নাম উঠে এসেছে এ সংগঠনের নেতৃত্ব দেয়ার।

সভায় ব্যারিস্টার মওদুদ আহমদ আইনজীবীদের জাতীয় ঐক্য নিয়ে একটি নাম দেয়ার প্রস্তাব করেন এবং অক্টোবরের প্রথম সপ্তাহে সুপ্রিমকোর্ট অঙ্গনে আইনজীবীদের মহাসমাবেশ করার পক্ষে মত দেন। এছাড়াও প্রতিটি বিভাগে আইনজীবীদের কমিটি গঠনের সুপারিশ করেন তিনি।

সভায় উপস্থিত আইনজীবীরা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তির দাবিতে সুপ্রিমকোর্ট দেশের সব আইনজীবীকে জাতীয় ঐক্যে সম্পৃক্ত করার জন্য বিভিন্ন পরামর্শ তুলে ধরেন। সভায় ব্যারিস্টার রুহুল কুদ্দুছ কাজল আন্দোলন পরিচালনা করার জন্য সিনিয়র আইনজীবীদের মধ্যে পাঁচজনকে নিয়ে একটি সভাপতিমণ্ডলী করার পরামর্শ দেন। প্রয়োজনে একজনের অনুপস্থিতিতে যেন আরকজন নেতৃত্ব দিতে পারেন।

সভা শেষে ব্যারিস্টার মইনুল হোসেন সাংবাদিকদের বলেন, রাজনীতিবিদদের পাশাপাশি দেশের সব আইনজীবীর মধ্যে জাতীয় ঐক্যের প্রয়োজন রয়েছে। এ বিষয়ে শক্তিশালী একটি ঐক্য প্রক্রিয়ার কাজ চলছে। আমরা চাই দেশে আইনের শাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠা হোক।

জয়নুল আবেদীন বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি, দেশে আইনের শাসন ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের ৩ দফা দাবিতে আইনজীবীরা একমত হয়েছেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!