• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এবার কোস্টগার্ডের ১৪ জলযান


নিজস্ব প্রতিবেদক জুলাই ১২, ২০১৬, ০৯:৩২ পিএম
এবার কোস্টগার্ডের ১৪ জলযান

উপকূলীয় অঞ্চলের চোরচালান, ডাকাতি, মাদক ও মানব পাচার প্রতিরোধ আরো গতিশীল করতে বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য বিভিন্ন ধরনের ১৪টি জলযান কেনার উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য ৪৪৫ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য বিভিন্ন প্রকার জলযান নির্মাণ প্রকল্প হাতে নেয়া হয়েছে। মঙ্গলবার (১২ জুলাই) রাজধানীর শেরে বাংলানগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদন দেয়া হয়। একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভায় মোট ৫টি প্রকল্প অনুমোদন দেয়া হয়।

একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফিং করতে গিয়ে বলেন, একনেক সভায় মোট ৫টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৭০০ কোটি ৮ লাখ টাকা। এর পুরো টাকাই সরকারি তহবিল থেকে যোগান দেয়া হবে। তিনি বলেন, গত ২০ বছর ধরে উপকূলীয় অঞ্চলের চোরচালান, ডাকাতি, মাদক ও মানব পাচার প্রতিরোধ বাংলাদেশ কোস্ট গার্ড নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সংস্থাটির কাজ আরো গতিশীল করতে ৪৪৫ কোটি ৪২ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য বিভিন্ন প্রকার জলযান নির্মাণ প্রকল্প হাতে নেয়া হয়েছে।

প্রকল্পটি আওতায় ১৪টি জলযান ক্রয়সহ বিভিন্ন সংখ্যক ভৌত স্থাপন নির্মাণ করা হবে জানান পরিকল্পনামন্ত্রী। এছাড়া ৪১ কোটি ৫৮ টাকা ব্যয়ে ব্যালেন্সিং, মডার্নাইজেশন, রিনোভেশন অ্যান্ড এক্সপানশন (বিএমআরই) অব দ্যা এক্সিসটিং ক্লথ প্রসেসিং সেন্টার এ্যাট মাধবদী, নরসিংদী (১ম সংশোধিত) প্রকল্প। এ সময় আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব তারিক-উল-ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম প্রমুখ।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!