• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

এবার গরুর জন্য হচ্ছে জাতীয় পরিচয়পত্র!


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২৫, ২০১৭, ০৪:০৭ পিএম
এবার গরুর জন্য হচ্ছে জাতীয় পরিচয়পত্র!

ফাইল ছবি

ঢাকা: ভারতে গরুকে মানুষের মর্যাদা দেয়ার পর, গরুর জন্য এবার পরিচয়পত্র করে দেয়ার কথা ভাবছে দেশটির সরকার। সুপ্রিম কোর্টে এ-সংক্রান্ত একটি প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রতিবেদনে অবশ্য বাংলাদেশ-ভারত সীমান্তে গরু চোরাচালনের কথা উল্লেখ করা হয়।

মঙ্গলবাল ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ভারতে গরুকে শনাক্ত করতে, তাদের শিং ও লেজের ধরণ সহজে বুঝতে পরিচয়পত্র বানানোর কথা ভাবছে সরকার। সেই সঙ্গে থাকবে অনলাইন ডাটাবেজ। 

সোমবার ভারতের সলিসিটর জেনারেল রঞ্জিত কুমার সুপ্রিম কোর্টকে বলেছেন, কেন্দ্রীয় সরকার খুব শিগগিরই এমন পরিচয়পত্রের অনুমোদন দিতে যাচ্ছে, যাতে করে ভারতের সব গরুর তথ্য জানা যাবে। এখানে একটি নির্দিষ্ট সংখ্যা থাকবে এবং তাদের শিং ও লেজের ধরণের বিবরণ থাকবে।

রঞ্জিত কুমার জানান, খুব শিগগিরই সরকার এ বিষয়ে অবহিত করবে। পলিইউরেথিন ট্যাগে গরুর বয়স, লিঙ্গ, উচ্চতা, রং, শিং ও লেজের ধরণ – এসবের বিবরণ থাকবে।

ওই প্রস্তাবে বলা হয়েছে,  পাচার বন্ধে প্রতিটি জেলায় ৫০০ আশ্রয়হীন গরুর জন্য গোশালা নির্মাণ করা দরকার। শুধু তা-ই নয়, দুধ দেয়ার বয়স পেরিয়ে যাওয়া গরুদের বিশেষ যত্ন নেয়া। সরকার মনে করছে, এই প্রকল্পের ফলে গরুর বংশবৃদ্ধি হবে। দুধের উৎপাদন বাড়বে।

তিন বছর আগে নরেন্দ্র মোদী দায়িত্ব নেয়ার পর গরুর প্রতি নিরাপত্তা জোরদারের চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। একইসঙ্গে এই গরু নিয়ে সহিংসতার পরিমাণও বেড়েছে বিজেপি ক্ষমতাধীন রাজ্যগুলোতে। বিজেপিও কথিত ‘গোরক্ষকদের’ এসব সহিংসতা আটকাতে তৎপর নয়। কারণ অনেক হিন্দু ধর্মালবম্বী গরুকে পবিত্র বলে গণ্য করে।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!