• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এবার ধর্ষণ প্রতিরোধে ‘অন্তর্বাস’!


বিচিত্র-সংবাদ ডেস্ক জানুয়ারি ৯, ২০১৮, ১২:৫৫ পিএম
এবার ধর্ষণ প্রতিরোধে ‘অন্তর্বাস’!

ঢাকা: ধর্ষণ প্রতিরোধে কার্যকর হবে এমন একটি অন্তর্বাস তৈরি করেছেন ভারতের এক তরুণী। তার দাবি, অন্তর্বাসটি বিশেষ নকশায় তৈরি করা হয়েছে। যা ধর্ষককে প্রতিহত করবে।

বেশ কয়েকটি ধর্ষণকাণ্ডের জন্য আলোচিত দেশ ভারতের ওই তরুণীর তৈরি করা অন্তর্বাসের খবর এসেছে ব্রিটিশ দৈনিক মেইলে।

অন্তর্বাসটিতে একটি তালা সংযোজন করেছেন সিনু কুমারী নামে ওই তরুণী; রয়েছে একটি ভিডিও ক্যামেরা এবং জিপিএস অ্যালার্ট সিস্টেম।

ভারতের উত্তর প্রদেশের ফরাক্কাবাদের সিনুর এই অন্তর্বাসটি তৈরি করতে ৫০ ইউরোর মতো খরচ হয়েছে। এটি প্যান্টিটি বুলেটপ্রুফ; কাটা যাবে না ছুরি দিয়েও।

সিনু বলছেন, আমি এতে একটি স্মার্ট তালা দিয়েছি, যা পাসওয়ার্ড ছাড়া খোলা যাবে না। একটি ইলেকট্রিক ডিভাইস বসিয়েছি, যা দিয়ে জরুরি কল করা যাবে।

অন্তর্বাসটিতে একটি বাটন রয়েছে, যাতে চাপ দিলে কল চলে যাবে সেট করা জরুরি সহায়তার নম্বরে।

সিনু বলেন, যখন (এই অন্তর্বাস পরা অবস্থায়) কোনো নারী আক্রান্ত হবেন, তখন এই ডিভাইসটি থেকে কল যাবে তার স্বজন ও পুলিশের কাছে। জিপিএস সিস্টেম থাকায় পুলিশ সহজেই ওই নারীর অবস্থান শনাক্ত করে তাকে উদ্ধার করতে পারবে।

আক্রমণকারীর ছবি রাখতে অন্তর্বাসে একটি ভিডিও ক্যামেরাও বসিয়েছেন সিনু। তিনি বলছেন, এই অন্তর্বাস সারাক্ষণ পরে থাকার প্রয়োজন নেই। কোনো নারী যখন একা কোথাও যাবেন কিংবা ঝুঁকি আছে এমন স্থানে যাচ্ছেন, তখন পরলেই নিজেকে সুরক্ষিত রাখতে পারবেন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!