• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এবার নতুন চ্যাম্পিয়ানের দেখা পাওয়ার সম্ভাবনা: সোহেল রানা


বিনোদন প্রতিবেদক জুন ২০, ২০১৮, ০১:১৭ পিএম
এবার নতুন চ্যাম্পিয়ানের দেখা পাওয়ার সম্ভাবনা: সোহেল রানা

নায়ক মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা

ঢাকা: ‘স্বাধীনতা যুদ্ধ শুরুর আগে এখনকার জহরুল হক হল আর তখনকার ইকবাল হলের ভিপি ছিলাম। ছিলাম ইকবাল হল ফুটবল টিমের ক্যাপ্টেন। চুটিয়ে খেলেছি। রাইট ইনে খেলেছি। এখনতো পজিশনগুলোর নাম চেঞ্জ হয়ে গেছে। সেই দলের ছবি আমার কাছে এখনও আছে। যতবার চোখে পড়ে ততবার স্মৃতিতাড়িত হই।’

‘আমি বিশ্বকাপ ফলো করি মূলত ’৯৪ সাল থেকে। গত ছয়টি বিশ্বকাপে ৪টি দলকে সাপোর্ট করেছি। ২ বার ব্রাজিল, ১ বার করে আর্জেন্টিনা, স্পেন, উরুগুয়ে ও জার্মানী। এবার নতুন চ্যাম্পিয়ানের দেখা পাওয়ার সম্ভাবনা বেশি। লক্ষণ তাই বলে। তবে পুরনোদের কেউ যদি তা পায়ও, তবে তাদের অনেক ঘাম ঝরাতে হবে। কারণ ছোট দল যাদের বলা হয় বিশ্বকাপে তদের কিন্তু অনেক উন্নতি হয়েছে শারীরিক সক্ষমতা, কৌশলে এবং দক্ষতায়।

কোরিয়ার মত দল মাত্র ১ গোল খায়। বড় দলগুলো তেমন বদলাতে পারেনি নিজেদেরে। শুধু নামের ভারে চলবেনা এ বিশ্বকাপ শুরু থেকে বুঝিয়ে দিচ্ছে। এই যেমন জার্মানিকে মনে হল সেই গত বিশ্বকাপের কৌশলে তারা খেলছে। পরিকল্পনা নেই বলে মনে হল। ৭ গোলে একটা দলকে হারানো জর্মানি শুরু করে ১ গোলে হেরে, ভাবলে অবাক হচ্ছি। মুলারকে রাখছেন আপনি দলে অথচ সেই মুলার কি আছে এখন? মূলা হয়ে গেছে। আপনার একজন স্কোরার তো লাগবে। ধারাবাহিকতা লাগবে।’ এভাবেই নিজের ফুটবলের স্মৃতি নিয়ে বলে চলেন ‘জীবন নৌকার’ নায়ক মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা।

স্বাধীন বাংলাদেশের প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্রের এ প্রযোজক ‘মাসুদ রানা’ সিনেমায় নায়ক হিসেবে আবির্ভূত হন সোহেল রানা নামে। আন্ডারটোন অভিনয়ে মাত করেন চলচ্চিত্র ভুবন। মুক্তিযুদ্ধের রণাঙ্গণে অস্ত্র হাতে যোদ্ধা এ অভিনেতা-প্রযোজক-পরিচালক সোহেল রানা আদ্যেপান্ত একজন স্পোর্টসম্যানও।

‘এপার ওপার’ নায়ক, ‘এর আগের বিশ্বকাপ সেভাবে ফলো করতে পারিনি বহুমুখি ব্যস্ততায়। তবে ফিল্মে থাকতেও ফুটবল নিয়ে নায়ক-প্রযোজক বা পরিচালক হিসেবে ভয়াবহ বন্যাগুলোতে আমরা ফুটবল খেলে যে অর্থ আয় হয়েছে তা প্রেসিডেন্ট এর তহবিলে জমা দিয়েছি। আমার অভিনীত ‘পেনশন’ সিনেমায় ফুটবল নিয়ে দৃশ্য ছিল বলে একটু একটু মনে পড়ে।

দেশের ফুটবলের গতিপ্রকৃতি সেভাবে অনুসরণ করা হয়নি কখনও। তবে এখন মেয়েদের ফুটবলের সাফল্যের বিষয়টি জানি। এটা নিয়ে আমার নিজের একটি পর্যবেক্ষণ মেয়েদের ফুটবলের সাফল্যের সুতিকাগার যে কলসিন্দুর। তার কারিগরকে কি আমরা যোগ্য সম্মান দিয়েছি। দেয়া উচিত। তবেই আমাদের সফলতা তরতর করে আসেবে।

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!