• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এবার বাজারে আসছে নোকিয়া ৬ (২০১৮)


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক জানুয়ারি ৮, ২০১৮, ০৫:১৩ পিএম
এবার বাজারে আসছে নোকিয়া ৬ (২০১৮)

ঢাকা : এবার চীনের বাজারে আসছে নোকিয়া ৬ (২০১৮)। বুধবার (১০ জানুয়ারি) থেকে চীনে পাওয়া যাবে নতুন এই স্মার্টফোন। আপগ্রেডেড এই মডেল, নোকিয়া ৬ (২০১৮)-তে রয়েছে নতুন স্ন্যাপড্রাগন ৬৩০ প্রসেসর। এ ছাড়াও ব্যবহার করা হয়েছে নতুন ১৬ মেগাপিক্সেল ক্যামেরা। ৩২ জিবি ও ৬৪ জিবি দুটি ভেরিয়েন্টে পাওয়া যাবে নতুন নোকিয়া। দাম যথাক্রমে ১৪৯৯ ইউয়ান (প্রায় ১৯,১৮৮ টাকা) আর ১৬৯৯ ইউয়ান (প্রায় ২১,৭৪৭ টাকা) সাদা ও কালো দুটি কালার অপশনে পাওয়া যাবে নোকিয়া ৬ (২০১৮)।

ডিজাইন ও ডিসপ্লে : নোকিয়া ৬ (২০১৮)-এ রয়েছে ৫.৫ ইঞ্চি ফুল এইচডি ১৯২০x১০৮০ পিক্সেল এলসিডি ডিসপ্লে, সঙ্গে রয়েছে গোরিলা গ্লাসের সুরক্ষা। ফোনের বডি তৈরি অ্যালুমিনিয়াম ৬ হাজার সিরিজ দিয়ে। ফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ফোনের পেছনে। যদিও ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৬:৯। ফলে এই ফোনের ফুল স্ক্রিন ডিসপ্লে ডিজাইন।

হার্ডওয়ার : নোকিয়া ৬ (২০১৮)-এ রয়েছে অক্টাকোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩০ প্রসেসর (পুরনো নোকিয়া ৬-এ ছিল কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৩০)। এর সঙ্গেই রয়েছে ৪ জিবি র‌্যাম আর ৩২/৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। এ ছাড়াও মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ১২৮ জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে ফোনের মেমোরি।

ক্যামেরা : নোকিয়া ৬ (২০১৮) -এ রয়েছে ১৬ এমপি রিয়ার ক্যামেরা। সঙ্গে রয়েছে ৮ এমপি সেলফি ক্যামেরা। দুটি ক্যামেরায় একঙ্গে ছবি তুলে তা জুড়ে দিতে পারে এই ফোন। যদিও নোকিয়া ৮ ও নোকিয়া ৭-এ ইতিমধ্যেই রয়েছে এই ফিচার।

অন্যান্য ফিচার : নতুন নোকিয়া ৬ (২০১৮)-এ রয়েছে পাওয়ারফুল ৩০০০ এমএইচ ব্যাটারি। এ ছাড়াও ফোনের অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৭.১.১ নুগেট। এ ছাড়াও রয়েছে ৩.৫ মিমি হেডফোন জ্যাক ও নোকিয়া ওজেডও অডিও ফিচার।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!