• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এবার মাশরাফির প্রশংসায় আইসিসি


ক্রীড়া ডেস্ক অক্টোবর ১০, ২০১৬, ০৪:০৬ পিএম
এবার মাশরাফির প্রশংসায় আইসিসি

জেদটা ছিল স্বীকৃত ব্যাটসম্যানদের ওপর। কিন্তু তা ঝাড়লেন ইংলিশদের ওপর দিয়ে। এতোটা মারকুটে ব্যাটসম্যান কবে হয়েছিলেন তা কেবল পরিসংখ্যানই বলতে পারে। স্বীকৃত ব্যাটসম্যানরা যখন ব্যর্থতার পরিচয় দিলেন, শেষ প্রান্তে বাংলাদেশের ইনিংসটা দুইশ রানের নিচে আটকা পড়ার আশঙ্কাটাই বড় করে দেখছিলেন সবাই।

১৬৯ রানে ৭ উইকেট পড়ে যাবার পর বাংলাদেশের ব্যাটিংয়ে আর কি-ই বা থাকতে পারে? অথচ সেখান থেকেই মাশরাফি সতীর্থ নাসির হোসেনকে সঙ্গে নিয়ে দলকে টেনে নিয়ে গেলেন ২৩৮ রানে। রীতিমতো চমকে দিলেন সবাইকে। প্রায় এগার মাস পর জাতীয় দলে ফিরে নাসিরও দেখালেন বেশ দৃঢ়তা। শুনলে আরেকটু অবাকই হবার কথা, এই জুটিই কিনা করেছেন দলের হয়ে সর্বাধিক রান, অষ্টম উইকেটে ৬৯ রানে জুটি।

ব্যাটে-বলে দারুণ অলরাউন্ড নৈপুণ্য দেখিয়ে ইংলিশ-বধে অসাধারণ ভূমিকা রেখেছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তার ক্ষ্যাপাটে বোলিং ও ব্যাটিংয়ে ইংল্যান্ডকে ৩৪ রানে হারিয়ে সিরিজে ১-১ এ সমতা এনেছে বাংলাদেশ। আর এমন দুর্দান্ত পারফর্মে টাইগার দলপতিকে প্রশংসা করে নিজেদের অফিসিয়াল পেজে টুইট করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি।

ব্যাট হাতে নেমে ২৯ বলে ৪৪ রানের ইনিংস খেলার পর মাশরাফি বল হাতে নিয়েছেন চার উইকেট। বলতে গেলে এক মাশরাফিই ওয়ানডেতে ফর্মের তুঙ্গে থেকে উড়তে থাকা ইংল্যান্ডকে টেনে মাটিতে নামিয়েছে।

মাশরাফির প্রশংসা করে আইসিসি টুইটারে লিখেছে, ‘বাংলাদেশের অধিনায়ক ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে কি কঠিন লড়াইটাই না করলো। কি দুর্দান্ত পারফরমেন্স মর্তুজার!’

মাশরাফি যখন ব্যাট হাতে উইকেটে আসেন দলের রান তখন সাত উইকেটে ১৬৯। শুরু থেকেই উইকেটে আক্রমণাত্মক থাকেন তিনি। ৩টি ছক্কা ও ২টি চারে সাজানো ইনিংসটি থামে ৪৯.৫ ওভারে রান আউটে। ততক্ষণে স্লো উইকেটে ২৩৮ রানের লড়াকু পুঁজি বাংলাদেশের। ওই পুঁজিই শেষ পর্যন্ত টপকাতে পারেনি সফরকারী ইংল্যান্ড। তাদের ইনিংস থেমেছে ২০৪ রানে।

বল হাতে প্রথম স্পেলেই তিন ব্যাটসম্যানকে ফেরান এ ডানহাতি পেসার। মিরপুরে প্রথমবারের মতো ইংল্যান্ডকে হারানোর ম্যাচে ম্যাচসেরা হয়েছেন মাশরাফিই। লাল-সবুজের অধিনায়কের হাত ধরে ইংল্যান্ডের বিপেক্ষে চতুর্থ ওয়ানডে জয় ও সিরিজে ১-১ এ সমতার উল্লাসে মেতে উঠে টিম বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!