• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

এবার ‘মেড ইন বাংলাদেশ’ নিয়ে বিপাকে ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২০, ২০১৭, ০১:০৬ পিএম
এবার ‘মেড ইন বাংলাদেশ’ নিয়ে বিপাকে ট্রাম্প

ঢাকা: যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসার পর থেকেই নানাভাবে আলোচনা সমালোচনার কেন্দ্র বিন্দুতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে গোপন বৈঠক নিয়ে আলোচনায় থাকার মাঝেও আরো একটি বিষয়ে সামালোচনার কেন্দ্রে রয়েছেন। এবার তিনি বাংলাদেশে নিয়ে যুক্তরাষ্ট্রের জনগণের কাছে ঠাট্টার পাত্র হয়েছেন। সংবাদমাধ্যমে ট্রাম্পকে আখ্যা দেয়া হয়েছে ‘আমেরিকার ভণ্ড প্রেসিডেন্ট’ হিসেবে।  

কী সেই ঘটনা? যার কারণে নাজেহাল ট্রাম্প। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদন থেকে জানা যায়, নির্বাচনী প্রচারণায় ট্রাম্পের স্লোগান ছিল ‘আমেরিকাকে আবার মহান করবো’। প্রেসিডেন্ট হওয়ার আগে থেকেই তিনি জানিয়েছেন, ক্ষমতায় যাওয়ার পর নিজ দেশের পণ্যকেই তিনি গুরুত্ব দেবেন।  

কিন্তু ডোনাল্ড ট্রাম্পের নিজস্ব পোশাক কোম্পানি ‘ডোনাল্ড ট্রাম্প কালেকশন’ এর পণ্যগুলো আমেরিকার ছাড়া বিশ্বের সব জায়গায় উৎপাদিত হয়। এ সংস্থাটি নিজেদের শার্ট উৎপাদন করে বাংলাদেশে। টাই তৈরি করে চীনে। পরনের স্যুটগুলো কিন্তু তৈরি হয় মেক্সিকোতে।  

প্রেসিডেন্ট হওয়ার কয়েক বছর আগে একটি শোতে নিজের কোম্পানির পোশাকের প্রচারে গিয়েছিলেন ট্রাম্প। সেখানে অন্যান্য পোশাকের পাশাপাশি তার কোম্পানির শার্টও উপস্থাপন করা হয়। উপস্থাপক ট্রাম্পের কাছে জানতে চান, শার্টগুলো কোথায় তৈরি হয়েছে। ট্রাম্প উত্তর দেন, বাংলাদেশে। তারা খুব ভালো শার্ট বানায়। তাদের শ্রমিকগুলো পরিশ্রমী।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!