• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
পর্দা নামল বাণিজ্য মেলার

এবার রফতানি আদেশ ২৪৩ কোটি টাকার


অর্থনৈতিক প্রতিবেদক ফেব্রুয়ারি ৫, ২০১৭, ১০:২৪ এএম
এবার রফতানি আদেশ ২৪৩ কোটি টাকার

ঢাকা : শেষ হলো ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার। মাসব্যাপী এ মেলায়  মোট রফতানি আদেশ এসেছে ২৪৩ কোটি ৪৪ লাখ টাকার। একই সঙ্গে মেলায় বিক্রি হয়েছে ১১৩ কোটি ৫৩ লাখ টাকার। গতকাল শনিবার (০৫ ফেব্রয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে মেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত মাসব্যাপী বাণিজ্য মেলার সমাপনী অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লা আল মামুনসহ অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সমাপনী অনুষ্ঠানে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, উদ্ভাবনের দিক দিয়ে বাংলাদেশ অনেক এগিয়েছে। বাণিজ্য মেলা সেই উদ্ভাবনী শক্তিকে উৎসাহ জোগাবে। ভবিষ্যতে এই মেলা আরো বড় পরিসরে হবে। আর ব্যবসায়ীরাই দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, আরো এগিয়ে নিয়ে যাবেন। তার সঙ্গে কৃষকরা তাল মিলিয়ে যাচ্ছেন।
বাণিজ্যসচিব হেদায়েতুল্লা আল মামুন বলেন, মাসব্যাপী মেলা সফল করার জন্য ব্যবসায়ীবা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এ ক্ষেত্রে ইপিবিও প্রতিবছর বেশ পরিশ্রম করে। মেলা আয়োজনে আমরা সফল বলেই মানুষ যানজট উপেক্ষা করে মেলায় আসে। তাই মেলাও প্রাণবন্ত হয়েছে।

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের সভাপতি মাতলুব আহমাদ বলেন, গণতান্ত্রিক পরিবেশে সবার সহযোগিতায় বিদায় হলো মেলা। একসময় আমি বাঁশ দিয়ে স্টল বানালেও সেই গণ্ডি ছাড়িয়ে আজ বিশাল বিশাল প্যাভিলিয়নে স্টল হয়েছে। জাপান ও হাঙ্গেরি গেলে তারা আমাদের মিলেনিয়াম বলে সম্মানিত করে। জুতা ও ফার্নিচার একসময় আমদানি  হতো, এখন রফতানি হচ্ছে। ওয়ান প্রোডাক্ট ডিপেন্ডেড কমানোর উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ব্যবসায়ীদের প্রচুর পরিবর্তন হয়েছে। বেশি করে উপার্জন করে ভ্যাটও বেশি করে দেবে। ব্যবসায়ীদের বিশ্ব প্রচুর সুযোগ দিচ্ছে, মালয়েশিয়া ভিসা এখন ফ্রি করে দিয়েছে।

রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বেগম মাফরুহা সুলতানা বলেন, এবার বিক্রির অর্ডার পাওয়া গেছে ২৪৩ দশমিক ৪৪ কোটি টাকা, পণ্য বিক্রি হয়েছে ১১৩ দশমিক ৫৩ কোটি টাকা। গতবারের চেয়ে এবার মেলায় ভালো বিক্রি হয়েছে। মেলায় কোনো রকম ঝামেলা হয়নি। সুষ্ঠুভাবে মেলা সম্পন্ন হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!