• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

এবার ১৯ মার্চ সমাবেশের ঘোষণা বিএনপির


বিশেষ প্রতিনিধি মার্চ ১২, ২০১৮, ০৩:০৯ পিএম
এবার ১৯ মার্চ সমাবেশের ঘোষণা বিএনপির

ঢাকা : সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করতে না দেয়ায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আগামী ১৯ মার্চ আবারও সমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপি।

সোমবার (১২ মার্চ) দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দেশের বিভিন্ন স্থান থেকে বিএনপি নেতাকর্মীদের গ্রেফতারের সমালোচনা করেন তিনি।    

ফখরুল বলেন, আমরা আশা করবো সরকারের বোধোদয় হবে, আমাদের শান্তিপূর্ণ কর্মসূচি পালনে তারা সহযোগিতা করবে। অনেকে মনে করছেন, এটা আমাদের দুর্বলতা, এটা দুর্বলতা নয়, আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছি।

তিনি বলেন, আজ (১২ মার্চ) ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির উদ্যোগে বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে জনসভা অনুষ্ঠিত করতে আমরা সকল প্রস্তুতি গ্রহণ করেছিলাম।

এ উপলক্ষে দলের পক্ষ থেকে যথাযথ কর্তৃপক্ষ অর্থাৎ গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ও পুলিশ কমিশনার বরাবর আবেদন করা হয়েছিল।

জনসভা সফল করতে প্রচারপত্র বিলি থেকে শুরু করে ঢাকা মহানগর এবং বৃহত্তর ঢাকা জেলার নেতৃবৃন্দসহ দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের সঙ্গে বৈঠক করা হয়।

তিনি আরও বলেন, গেল ২২ ফেব্রুয়ারি সোহরাওয়ার্দী উদ্যান বা দলীয় প্রধান কার্যালয়ের সামনে জনসভার জন্য উদ্যান কর্তৃপক্ষসহ পুলিশকে চিঠি দিয়ে অবহিত করি।

কিন্তু বই মেলার দোহাই দিয়ে পুলিশ সোহরাওয়ার্দী উদ্যান অথবা দলীয় কার্যালয়ের সামনে কোথাও জনসভা করার অনুমতি দেয়নি।

সে সময় মৌখিকভাবে তারা পরবর্তী মাস অর্থাৎ এই মার্চ মাসে জনসভা অনুষ্ঠানের ক্ষেত্রে কোনো অসুবিধা হবে না বলে জানিয়েছিল।

তিনি অভিযোগ করে বলেন, গণবিচ্ছিন্ন সরকার জন-আতঙ্কে ভোগে। জনগণের বিপুল সমাগমের সম্ভাবনা থাকলে সরকার অজানা আশঙ্কায় বিপন্নবোধ করে। এই কারণে বিএনপির জনসভাকে বানচাল করতে সরকার ধারাবাহিক বাধা প্রদান অব্যাহত রেখেছে।

ফখরুল বলেন, সভা-সমাবেশ বিরোধী দলের সার্বজনীন অধিকার। এটি কোনো বেআইনি কর্মসূচি নয়। আজকে কোনো কারণ ছাড়াই সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে জনসভা করতে দেওয়া হলো না।

আমরা এই অন্যায়ের বিরুদ্ধে এই মুহূর্তে কোনো কর্মসূচিতে না গিয়ে আগামী ১৯ মার্চ, সোমবার পুনরায় সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির উদ্যোগে জনসভা অনুষ্ঠানের ঘোষণা করছি। আমি আশা রাখি, যথাযথ কর্তৃপক্ষ এ ব্যাপারে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করবে।

সোনালীনিউজ/জেডআরসি

Wordbridge School
Link copied!