• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এবারও ভিডিও ফুটেজ দেয়নি বাংলাদেশ ব্যাংক


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৮, ২০১৭, ০৮:০১ পিএম
এবারও ভিডিও ফুটেজ দেয়নি বাংলাদেশ ব্যাংক

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগে সংগঠিত অগ্নিকাণ্ডের ঘটনার পূর্ব মুহূর্তের ভিডিও ফুটেজ পায়নি এঘটনায় গঠিত ফায়ার সার্ভিসের তদন্ত কমিটি। আগুন নিয়ন্ত্রণে আনার পরে ফায়ার সার্ভিস বিভাগের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ভিডিও ফুটেজ চাইলেও সেই কমিটিকে তা দেয়নি বাংলাদেশ ব্যাংক।

২০১৬ সালের ৪ মার্চ রাতে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার লোপাট করা হয়। পরে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, ফেডারেল রিজার্ভে রক্ষিত ব্যাংক হিসাব থেকে হ্যাকিংয়ের মাধ্যমে এ অর্থ সরিয়ে নেয়া হয়েছে। কিন্তু সেদিন রাতের বেলায় বাংলাদেশ ব্যাংকের ওই বিভাগে কারা প্রবেশ করেছিল সে বিষয়ে জানতে তখন র‌্যাব ও সিআইডির পক্ষ থেকে ভিডিও ফুটেজ চাওয়া হয়েছিল।

কিন্তু তখনও বাংলাদেশ ব্যাংক ভিডিও ফুটেজ দেয়নি। পরে জানা গেছে সেদিন রাতে ওই বিভাগের দুটি সিসি ক্যামেরা বন্ধ ছিল। প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের পুরো এলাকা এমনকি প্রতিটি বিভাগে একাধিক সিসি ক্যামেরা বাসনো রয়েছে। স্পর্শকাতর বিভাগগুলোর মধ্যে বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনার বিভাগেও সার্বক্ষণিক কাজ করে এমন একাধিক সিসি ক্যামেরা বসানো রয়েছে।

মঙ্গলবার (২৮ মার্চ) ফায়ার সার্ভিসের ওই তদন্ত কমিটির সদস্যরা বাংলাদেশ ব্যাংকের অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেছেন। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ফায়ার সার্ভিসের পক্ষে গঠিত ৫ সদস্যের তদন্ত কমিটির প্রধান ও সংস্থাটির উপ-পরিচালক (ঢাকা) সমরেন্দ্র নাথ বিশ্বাস। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় ব্যাংক কর্মকর্তাদের নাশকতার পরিকল্পনা ছিল না, তবে তাদের গাফিলতি ছিল। কেটলি থেকেই মূলত আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে বলে আমরা প্রাথমিকভাবে ধারণা করছি

অগ্নিকাণ্ডের আগে বাংলাদেশ ব্যাংকের ১৪তম তলায় বসানো সিসি ক্যামেরার ফুটেজ নিতে গিয়েছিলেন তদন্ত কমিটির সদস্যরা। কিন্তু ব্যাংক কর্তৃপক্ষ তাদের সিসিটিভি ফুটেজ দেয়নি। এছাড়াও তদন্ত কমিটি এ ঘটনায় ঠিক কী-কী ধরনের ক্ষতি হয়েছে তার বিবরণ জানতে চেয়ে বাংলাদেশ ব্যাংকের কাছে চিঠি দিয়েছে বলে সূত্র জানিয়েছে।

প্রসঙ্গত, গত  ২৩ মার্চ রাতে বাংলাদেশ ব্যাংক ভবনের ১৪ তলায় বৈদেশিক মুদ্রানীতি বিভাগের জেনারেল ম্যানেজার মাসুদ বিশ্বাসের কক্ষে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ওই ফ্লোরের পুরো অংশই পুড়ে যায়। এরপর থেকে ২৮ মার্চ পর্যন্ত কাজ করতে পারছেন না এ বিভাগের কর্মকর্তারা। পুড়ে যাওয়ার গন্ধ এখনো রয়েছে চারিদিকে।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!