• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

এবারো বাড়তি এক হাজার ডলার নিতে পারবেন হজযাত্রীরা


নিজস্ব প্রতিবেদক মে ২৪, ২০১৮, ০২:০৬ পিএম
এবারো বাড়তি এক  হাজার ডলার নিতে পারবেন হজযাত্রীরা

ঢাকা : সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য এবারো বাড়তি অর্থ নেওয়ার সুযোগ রাখা হয়েছে। নির্ধারিত খরচের বাইরে একজন হজযাত্রী এক হাজার ডলার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিতে পারবেন, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৩ হাজার টাকা। ২০১৫ সাল থেকে এই পরিমাণ অর্থ নেওয়ার অনুমতি পাচ্ছেন হজযাত্রীরা। তার আগে এ অর্থসীমা ছিল ৫০০ ডলার।

বুধবার (২৩ মে) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তফসিলি ব্যাংকগুলোর অনুমোদিত ডিলার-এডি শাখাগুলো থেকে ইচ্ছুক ব্যক্তি প্রয়োজনীয় নথিপত্র উপস্থাপন করে এ অর্থ নিতে পারবেন।  

প্রজ্ঞাপনে বলা হয়, হজের সার্বিক খরচ ব্যতীত প্রত্যেক হজযাত্রী এক হাজার ডলার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা সঙ্গে নিতে পারবেন। তবে এক্ষেত্রে প্রচলিত সব বিধিবিধান পরিপালন করতে হবে।  

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার ব্যক্তি হজ পালনের সুযোগ পাবেন। সরকারি ব্যবস্থাপনায় খরচ ধরা হয়েছে ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা ও ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা। বেসরকারি ব্যবস্থাপনায় এ খরচ ধরা হয়েছে ৩ লাখ ৩২ হাজার ৮৬৮ টাকা। এর মধ্যে ১ লাখ ৩৮ হাজার ১৯১ টাকা সংশ্লিষ্ট এজেন্সির ব্যাংক হিসাবে জমা দিয়ে নিবন্ধন করা যাবে। এর বাইরে  কোরবানির খরচ আলাদা পরিশোধ করতে হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!