• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

এবি ব্যাংকের ঋণ জালিয়াতি, সিটিসেল সিইও গ্রেপ্তার


নিজস্ব প্রতিবেদক জুলাই ১, ২০১৭, ০৭:১০ পিএম
এবি ব্যাংকের ঋণ জালিয়াতি, সিটিসেল সিইও  গ্রেপ্তার

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের(দুদক) দায়ের করা মামলায় গ্রেপ্তার করা হয়েছে বেসরকারি মোবাইল অপারেটর সিটিসেলের সিইও মেহবুব চৌধুরী। শ্রীলঙ্কা থেকে ফেরার পর শনিবার(১ জুলাই) দুপুরে হজরত শাহজালাল বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করা হয়। সিটিসেলের নামে এ বি ব্যাংক থেকে অনিয়মের মাধ্যমে সাড়ে তিনশত কোটি টাকা ঋণ নিয়ে তা আত্মসাতের অভিযোগে দুদক তার বিরুদ্ধে মামলা দায়ের করে।

প্রসঙ্গত, সিটিসেলকে প্রয়োজনীয় মর্টগেজ ছাড়াই ঋণ দেয় এ বি ব্যাংক। বকেয়া পাওনা পরিশোধে ব্যর্থ হওয়ায় সম্প্রতি সিটিসেল বন্ধ করার সিদ্ধান্ত নেয় সরকার। পরে উচ্চ আদালতের নির্দেশে তা আবার চালু করা হয়। সিসিটিসেলর কাছে এবি ব্যাংকের সারে তিনশত কোটি টাকা পাওনা রয়েছে। ঋণ গ্রহণ করে আত্মসাত করা ও তাদের সহযোগিতা করারর অপরাধে ওই মামলায় মেহবুব চৌধুরী ছাড়াও সিটিসেলের অন্যতম মালিক সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খানের পাশাপাশি এ বি ব্যাংকের কয়েকজন কর্মকর্তাকে আসামি করা হয়েছে। 

এ বিষয়ে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার এ প্রতিবেদককে বলেন, মামলার বাদী ও দুদকের উপ-পরিচালক শেখ আবদুস ছালামের নেতৃত্বে একটি দল মেহবুব চৌধুরীকে গ্রেপ্তার করে। বিমানবন্দর ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাকে আটক করার পরে দুদককে জানায়। তার ব্যাপারে আগে থেকেই তথ্য দেয়া ছিল। পরে দুদকের কাছে তাকে হস্তান্তর করা হয়। এখন তিনি বনানী থানায় আছেন।

এ মামলার আসামিরা হলেন- এবি ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক(এমডি) কাইজার আহমেদ, সাবেক এমডি এম ফজলুর রহমান, সাবেক উপ ব্যবস্থাপনা পরিচালক (ক্রেডিট) ও বর্তমান এমডি মসিউর রহমান চৌধুরী, ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সালমা আক্তার, সাবেক এমডি শামীম আহম্মেদ চৌধুরী, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মহাদেব সরকার সুমন।

এছাড়া ব্যাংকটির এসভিপি ও রিলেশনশিপ ম্যানেজার সৈয়দ ফরহাদ আলম, সাবেক এসভিপি ও রিলেশনশিপ ম্যানেজার আরশাদ মাহমুদ খান ও মো. জাহাঙ্গীর আলম, অপারেশনস বিভাগের সিনিয়র অ্যাসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট শাহানুর পারভীন চৌধুরী, সাবেক এভিপি ও মহাখালী শাখা ব্যবস্থাপক জার ই এলাহী খান এবং রিলেশনশিপ অফিসার মো. কামারুজ্জামানকেও মামলায় আসামি করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!