• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

এমপিওভুক্তির কার্যক্রম শুরু


নিজস্ব প্রতিবেদক জুন ২১, ২০১৮, ০৩:০২ পিএম
এমপিওভুক্তির কার্যক্রম শুরু

ঢাকা : বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির কার্যক্রম শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (মাউশি)। এ লক্ষ্যে ‘অনলাইন অ্যাপ্লিকেশন গ্রহণ ও ব্যবস্থাপনা কমিটি’ এবং ‘এমপিওভুক্তির জন্য বাছাই কমিটি’ নামে দুটি কমিটি করা হয়েছে। প্রথম কমিটি এমপিওভুক্তির শর্ত পূরণ করা প্রতিষ্ঠানের তালিকা তৈরি করবে। দ্বিতীয় কমিটি আবেদনকারী যোগ্যতা নিরূপণ ও বাছাই করবে।

বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) মহাপরিচালক প্রথমোক্ত কমিটির সভাপতি। কমিটির অন্য সদস্যরা হলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব (বেসরকারি মাধ্যমিক-১), একই বিভাগের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রতিনিধি, ইলেকট্রনিক ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (ইএমআইএস) সেলের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের প্রতিনিধি, অধিদফতরের প্রোগ্রামার ও ব্যানবেইসের সিস্টেম অ্যানালিস্ট।

এমপিওভুক্তির জন্য বাছাই কমিটির আহ্বায়ক করা হয়েছে অতিরিক্ত সচিবকে (বেসরকারি মাধ্যমিক)। অন্য সদস্যরা হলেন ব্যানবেইসের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব (বেসরকারি মাধ্যমিক), মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব (আইন), মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (মাধ্যমিক), মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ) মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব (কলেজ), উপ-সচিব (বাজেট), সিনিয়র সহকারী সচিব (বাজেট)।

এ ছাড়া এ কমিটির সদস্য সচিব করা হয়েছে যুগ্ম সচিবকে (বেসরকারি মাধ্যমিক-৩)। এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ বুধবার (২০ জুন) বলেন, ‘অনলাইন অ্যাপ্লিকেশনের মাধ্যমে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে। আবেদনকারী প্রতিষ্ঠান শর্ত পূরণ করেছে কি না তা যাচাই করা হবে। নম্বরের ভিত্তিতে শর্তপূরণ করা প্রতিষ্ঠান এমপিভুক্ত হবে।’ মন্ত্রণালয় সূত্র জানায়, প্রাথমিক পর্যায়ে এক হাজার বা তার কিছু বেশি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করবে সরকার।

এদিকে গত ১০ জুন থেকে এমপিওভুক্তির দাবিতে বেসরকারি নন-এমপিও শিক্ষকরা আন্দোলন করছেন। আন্দোলনকারীরা জানিয়েছেন, বর্তমানে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে ৫ হাজার ২৪২টি। এ ছাড়া সরকার নতুনভাবে ১৩১টি শিক্ষাপ্রতিষ্ঠানকে স্বীকৃতি দিয়েছে। আন্দোলনকারী শিক্ষকদের দাবি, এমপিও পাওয়ার মতো প্রতিষ্ঠান রয়েছে অন্তত সাড়ে ৩ হাজার।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!