• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এমপিওভুক্তির দাবিতে আন্দোলনে আইসিটি শিক্ষকরা


নিজস্ব প্রতিবেদক মে ১৫, ২০১৬, ১০:১১ পিএম
এমপিওভুক্তির দাবিতে আন্দোলনে আইসিটি শিক্ষকরা

বেতন ভাতার সরকারি অংশ (এমপিও) প্রদানের দাবিতে লাগাতার অবস্থান ধর্মঘটে বসেছেন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ‘আইসিটি’ শিক্ষকরা। সরকার তাদের দাবি পূরণ না করা পর্যন্ত এ কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।
 
রবিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘বাংলাদেশ এমপিও বঞ্চিত আইসিটি শিক্ষক সংগঠন’ ব্যানারে এ কর্মসূচি শুরু করেন দীর্ঘ কয়েক বছর যাবৎ বিনা বেতনে চাকরি করা শিক্ষকরা। সারাদেশের কয়েক শ’ শিক্ষক এই কর্মসূচিতে অংশ নেন।
 
সরকার শিক্ষানীতি বাস্তবায়নের আলোকে ‘৬ষ্ঠ থেকে দ্বাদশ’ শ্রেণি পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি অন্তর্ভুক্ত করেছে। এরপর ২০১২ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণিতে, ২০১৩ শিক্ষাবর্ষ থেকে সপ্তম শ্রেণিতে ও ২০১৪ শিক্ষাবর্ষ থেকে অষ্টম শ্রেণিতে, ২০১৫ শিক্ষাবর্ষ থেকে নবম শ্রেণিতে ও ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে একাদশ-দ্বাদশ শ্রেণিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়কে অন্তর্ভুক্ত করা হয়। মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান তিন বিভাগেই বিষয়টি বাধ্যতামূলক।
 
২০১১ সালের  নভেম্বরে এক পরিপত্রের মাধ্যমে সরকার আইসিটি শিক্ষকদের এমপিও স্থগিত করে। বছরের পর বছর ধরে এমপিওভুক্তি বন্ধ থাকায় বেতন-ভাতা ছাড়াই পাঠদান করে আসছেন এসব শিক্ষক।
 
গত বছরের এপ্রিল-মে মাসে এমপিওর দাবিতে আইসিটি শিক্ষকরা ঢাকায় মানববন্ধন করে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শিক্ষাসচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালককে স্মারকলিপি দেন। এরপর গত বছরের ১৫ অক্টোবর মাউশি এক পরিপত্রের মাধ্যমে মাধ্যমিক স্তরের আইসিটি শিক্ষকদের এমপিও দেয়ার লক্ষে তথ্য সংগ্রহ করে।
 
আইসিটি শিক্ষকরা জানান, ২০১৫ সালের ১৫ ডিসেম্বর মাউশি এক হাজার ৩৫২ জন আইসিটি শিক্ষকের তালিকা প্রকাশ করা হয়। এর বাইরে মাদ্রাসার পাঁচশ এবং কলেজ পর্যায়ের একশ শিক্ষক এমপিও বঞ্চিত রয়েছেন। তবে মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) সূত্র জানায়, দেশের এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে প্রায় ২৭ হাজার। এর মধ্যে ১৪ হাজার স্কুল-কলেজ ও মাদ্রাসায় ‘আইসিটি’ বিষয়ের শিক্ষক নেই। বাকি ১৩ হাজার প্রতিষ্ঠানে আইসিটি বিষয়ের শিক্ষক থাকলেও ১২শ’ ২৪জন শিক্ষক সরকারের বেতন-ভাতা সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন।
 
দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার অবস্থান চলবে বলে জানিয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক এস এম শামীমুর রহমান। তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে ‘আইসিটি’ সেক্টরকে সরকার গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিলেও ধুঁকে ধুঁকে চলছে আইসিটি শিক্ষা। কম্পিউটার শিক্ষকদের বেতন ভাতা না দিয়ে ডিজিটাল বাংলাদেশ করা সম্ভব নয়।
 
অবস্থান কর্মসূচিতে অংশ নেয়া আইসিটি শিক্ষকরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা রাজপথেই লাগাতার অবস্থান করবেন। তাদের দাবি, চাকরির যোগদানের তারিখ থেকে তাদের এমপিও দিতে হবে। এ ছাড়া দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের হস্তক্ষেপও কামনা করেন তারা।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!