• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

এমবিবিএস পরীক্ষায় ৫ নম্বর কাটার বিরুদ্ধে হাইকোর্টে রিট


আদালত প্রতিবেদক আগস্ট ২৭, ২০১৭, ০১:৪১ পিএম
এমবিবিএস পরীক্ষায় ৫ নম্বর কাটার বিরুদ্ধে হাইকোর্টে রিট

ঢাকা: নতুন শিক্ষাবর্ষে এমবিবিএস  ভর্তি পরীক্ষায় আগের বছর এইচএসসি উত্তীর্ণদের প্রাপ্ত মোট নম্বর থেকে পাঁচ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে-সরকারের এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।

রোববার  সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ  এ রিট দায়ের করেন।

বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি মো.জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চে চলতি সপ্তাহে এ আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানান ইউনুছ আলী আকন্দ।

তিনি জানান, পত্রিকার মাধ্যমে জেনেছি এমবিবিএস ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তির ৬ নং অনুচ্ছেদে দ্বিতীয়বার পরিক্ষার্থীদের থেকে ৫ নম্বর কাটা হবে। অন্যদের কাটা হবে না। এটা সমতার লংঘন। এই সিদ্ধান্ত বৈষম্যমূলক।

২১ আগস্টের পত্রিকায় স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তির ৬ নম্বর কলামে বলা হয়, ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় পূববর্তী বছরের এইচএসসি উত্তীর্ণদের পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে ৫ নম্বর কর্তন করে ...মেধা তালিকা তৈরি করা হবে।

তিনি বলেন, জাতীয় শিক্ষানীতি ২০১০ এর চিকিৎসা সেবা ও স্বাস্থ্য কৌশল চ্যাপ্টার এর এক নম্বর অনুচ্ছেদে উল্লেখ আছে, ‘মেডিকেল কলেজে ভর্তির জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষে ভর্তি পরীক্ষা নেওয়া অব্যাহত থাকবে। ভর্তি পরীক্ষায় কোন প্রার্থী দুই বছরের জন্য অংশ গ্রহণের সুযোগ পাবে।’

সুতরাং এ সিদ্ধান্ত শিক্ষনীতির পরিপন্থী।  

রিটে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক(চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন), মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!