• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এরশাদ-রওশন, দুজনের দুকথা


নিজস্ব প্রতিবেদক জুন ২৯, ২০১৭, ০৫:৪০ পিএম
এরশাদ-রওশন, দুজনের দুকথা

ঢাকা: প্রস্তাবিত বাজেট নিয়ে সাধারণ আলোচনায় ভিন্ন অবস্থান নিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ ও তার স্ত্রী বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ।

বুধবার (২৮ জুন) জাতীয় সংসদে বাজেট আলোচনায় এরশাদ অর্থমন্ত্রীর সমালোচনা করলেও রওশন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে ধন্যবাদ জানিয়েছেন।

এরশাদ সংসদে বলেন, এবারের বাজেট অর্থমন্ত্রীর কাছে শ্রেষ্ঠ বাজেট, কিন্তু জনগণের কাছে নিকৃষ্ট বাজেট। তবে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বলেন, সর্বকালের সর্ববৃহৎ বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী। জাতিকে অনেক স্বপ্ন দেখাচ্ছেন। এর বাস্তবায়ন গতি দ্রুত হলে সমৃদ্ধশালী দেশ হবে।

এরশাদ বিড়ির ওপর ট্যাক্স কমানোর প্রস্তাব দিলেও রওশন এরশাদ বিড়ি কারখানা বন্ধ করে দেয়ার দাবি জানান। তার এই দাবি জানানোর সময় সংসদে হাসির রোল পড়ে। পাশে বসা এরশাদকেও হাসতে দেখা যায়।

এছাড়া এরশাদ আরও বলেন, বাজেটে ঘাটতি এক লাখ ১২ হাজার ৯৭৫ কোটি টাকা। এই ঘাটতি পূরণ করতে পারবে না। অবাস্তব ভিত্তির ওপর দাঁড়িয়ে বাজেট দিয়েছেন অর্থমন্ত্রী। আর্থিক খাতে অনিয়মের প্রসঙ্গে প্রধানমন্ত্রীর বিশেষ দূত বলেন, ব্যাংক খাতে লুটপাট হচ্ছে। বিদেশে অর্থ পাচার হচ্ছে। রিজার্ভ চুরি ইত্যাদি ক্ষেত্রে জালিয়াতিদের চিহ্নিত করে নাম প্রকাশ করা হচ্ছে না কেন।

তবে বাজেটের ওপর এবারই প্রথম সংসদে ভালো আলোচনা হয়েছে বলে মন্তব্য করেন রওশন। তিনি বলেন, রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা যা দেখানো হয়েছে, গত বাজেটেও বড় চিন্তা ছিলে তা আদায় নিয়ে। তবে ১৫ শতাংশ ভ্যাট ধরেছে, আবগারি শুল্ক ধরেছে, করপোরেট ট্যাক্স ধরেছে। যার ফলে রাজস্ব আদায় হবে। লোকের ওপর চাপিয়ে দিয়ে ভ্যাট আদায় সমীচীন হবে না। চিন্তা করতে হবে। ভ্যাটের বিষয় নিয়ে ব্যবসায়ী মহলে দুশ্চিন্তার ফলে আরও চিন্তা করতে হবে। আবগারি শুল্ক যেটা আছে সেটা এক লাখ টাকার নিম্নসীমা থাকতে পারে না।

এছাড়া এডিবির বিষয়ে রওশন এরশাদ বলেন, এডিপির বরাদ্দের পুরো টাকা দিয়ে প্রকল্প বাস্তবায়ন হয় না। তাড়াহুড়ো করে বরাদ্দ নেয় কিন্তু বাস্তবায়ন হয় না। যা বরাদ্দ দেয়া হয় তা যেন জনগণের কাজে লাগে সেটা দেখতে হবে।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!