• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এল ক্লাসিকোতে কে জিতবে, মেসি না রোনালদো


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৩, ২০১৬, ১০:১১ এএম
এল ক্লাসিকোতে কে জিতবে, মেসি না রোনালদো

স্প্যানিশ লিগের দুই জায়ান্ট দল বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদ। প্রায় ছশত মাইলের দূরত্বে অবস্থিত দুটি দলের মধ্যে নানান মতভেদসহ রয়েছে প্রতিযোগিতা, প্রতিদ্বন্দ্বিতা। যা খেলার মাঠেও বিদ্যমান। সেই শতবছরের পূর্ব থেকেই চলে আসছে দুটি অঞ্চল তথা এই দুই ক্লাবের মধ্যে শিরোপা দখলের যুদ্ধ। 

কাতালানের ক্লাবটির জন্ম ১৮৯৯ সালে। ঠিক তার তিন বছর পর জন্ম রিয়াল মাদ্রিদের (১৯০২)। এরপর সেই ১৯২৯ সাল থেকে স্প্যানিশ লা লিগায় নিয়মিত মুখোমুখি হচ্ছে শতবর্ষী এই দল দুটি। সময়ের সঙ্গে সঙ্গে তাদের লড়াইয়ের উত্তাপ বেড়েছে। রিয়াল-বার্সার লড়াইয়ের শৈল্পিক নাম দেওয়া হয়েছে। যার নাম ‘এল ক্লাসিকো’। স্বাধীনতার জন্য সংগ্রামী যুদ্ধ থেকে ফুটবলের যুদ্ধ। এক সুইস ভদ্রলোকের হাত ধরেই বার্সার জম্ম। 

এবার সেই ক্লাবটির সামনে দাড়িয়ে আছে আরেকটি প্রতিশোধের। যদিও বার্সার সময় খুব একটা ভালো না। চলতি আসরে তারা রিয়াল মাদ্রিদের চেয়ে পয়েন্ট টেবিলে ঢের পিছিয়ে। ছয় পয়েন্ট এগিয়ে রিয়াল মাদ্রিদ। এ লড়াইয়ে রোনালদোর নেতৃত্বাধীন রিয়াল জিতলেই ‘এল ক্লাসিকোতেই শিরোপা নির্ধারন হয়ে যেতে পারে। 

দুজনেই যাঁর যাঁর ক্লাবের প্রাণভোমরা। নিজ নিজ জাতীয় দলের অধিনায়কও। দুজনকেই এমন অপবাদ শুনতে হয়—ক্লাবের হয়ে যতটা উজ্জ্বল, ততটাই অনুজ্জ্বল জাতীয় দলের হয়ে। মিল আছে আরেকখানে, পারস্পরিক দ্বৈরথ নিয়ে দুজনেই কথা বলেন একই সুরে। মেসি বলেন, ‘রোনালদোর সঙ্গে আমার কোনো ব্যক্তিগত প্রতিদ্বন্দ্বিতা নেই।’ আর রোনালদোও বলেনে, ‘মেসির সঙ্গে আমার কোনো দ্বৈরথ নেই।’

মুখে যা-ই বলুন, মাঠে কিন্তু একে অন্যের তীব্র প্রতিপক্ষ। গত মৌসুমে লিওনেল মেসি ৫৩টি গোল করলেন ক্লাবের হয়ে। ক্রিস্টিয়ানো রোনালদোও ৫৩টি! এবারের লিগে মেসির গোল ১৭টি। রোনালদোরও তা-ই! গত এপ্রিলে লিগে সর্বশেষ রিয়াল-বার্সা মুখোমুখি ম্যাচটা ১-১ সমতায় শেষ হয়েছিল। ৫৩ মিনিটে বার্সাকে এগিয়ে দিয়েছিলেন মেসি, পেনাল্টি থেকে। ৮২ মিনিটে সমতা ফেরান রোনালদো, পেনাল্টি থেকে গোল করেই!

এভাবেই ছুটছে দুজনের দ্বৈরথ। ছুটবে আজও। কে এগিয়ে বলা মুশকিল। তবে মেসিই বোধ হয় একটু এগিয়ে। পুরো মৌসুমে মেসির গোল ২৭টি, রোনালদোর ২১। তা ছাড়া রোনালদোর অনেকগুলো গোল এসেছে পেনাল্টি থেকে। আবার মেসি পিছিয়েও আছেন। পিছিয়ে আছেন ‘অ্যাওয়ে’ ম্যাচের ঔজ্জ্বল্যহীনতায়। এই লিগে মেসির ১৭ গোলের মাত্র একটি প্রতিপক্ষের মাঠে!

আজ শনিবার রাতেই এই দুটি দল মুখোমুখি। একদিকে মেসির নেতৃত্বে থাকবে বার্সেলোনা, অন্যদিকে রোনালদোর নেতৃত্বে রিয়াল মাদ্রিদ। এর আগে লা লিগায় দুই দলের ১৭২ বারের মুখোমুখি লড়াইয়ে রিয়াল মাদ্রিদ এগিয়ে। তারা জিতেছে ৭২ বার। ৬৮ বার জিতেছে বার্সেলোনা। বাকি ৩২টি ম্যাচে কেউ জেতেনি। ঘরের মাঠে রিয়াল মাদ্রিদ জিতেছে ৫২ বার। আর বার্সা জিতেছে ৪৯ বার। রিয়াল মাদ্রিদ গোল করেছে ২৮০টি। আর বার্সেলোনা গোল করেছে ২৭২টি। সর্বশেষ,এপ্রিলে মুখোমুখিতে ২-১ ব্যবধানে জিতেছিল রিয়াল মাদ্রিদ।

ইতিমধ্যে লা লিগায় ১৩ রাউন্ডের খেলা শেষ। এখনো অর্ধেকটা বাকি।  অথচ এরই মধ্যে চ্যাম্পিয়ন নির্ধারণ হয়ে যাওয়ার কথা উঠছে! তা না হলেও শনিবারের এল ক্লাসিকো জিতলে রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন হওয়ার পথে ফেলবে বড় ধাপ। দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে মাদ্রিদের ক্লাবটি এগিয়ে যাবে তখন ৯ পয়েন্টে। স্পেনের সাবেক কোচ ভিসেন্তে দেল বোস্কে কিন্তু মনে করছেন তেমনটাই।

চলতি মৌসুমে একটা ম্যাচও হারেনি রিয়াল। ১৩ ম্যাচ শেষে ৩৩ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। বার্সেলোনা ঠিক তার পরের জায়গাতে থাকলেও পিছিয়ে আছে ৬ পয়েন্টে। বার্সা এই ম্যাচ জিতলে ব্যবধান কমবে তিন পয়েন্টের। আর হারলে রিয়াল লিগ শিরোপা জেতার পথে বড় ধাপ ফেলবে বলে মনে করছেন বোস্কে, ‘যদি রিয়াল মাদ্রিদ জেতে, তাহলে তারা বড় ধাপ ফেলবে (লিগ শিরোপা জেতার পথে)। যদিও তাদের এই পথটা ধরে রাখতে হবে, কারণ এখনও অনেকটা পয়েন্টের খেলা বাকি।’ 

যদিও রিয়ালের বিপক্ষে শেষ ২১ ম্যাচের প্রতিটিতেই গোল করেছে বার্সা। ক্লাসিকোর ইতিহাসে যে কোনো দলের বিবেচনাতেই এটা টানা সবচেয়ে বেশি ম্যাচে গোল করার রেকর্ড।

অন্যদিকে গ্যারেথ বেল ছাড়া রিয়ালের তেমন কেউ ইনজুরিতে নেই। জয়ের ধারায় থেকেই এলক্লাসিকোতে মুখোমুখি হবে রিয়াল। তবে ন্যু ক্যাম্পে ৮৬ ম্যাচে মাত্র ২০ বারই জয়ের দেখা পেয়েছে রিয়াল। এই পরিসংখ্যানে কিন্তু রিয়ালই এগিয়ে রয়েছে বার্সার থেকে।

সব ধরনের প্রতিযোগিতায় এখন অব্দি রিয়াল-বার্সা মোট ২৩১টি ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে রিয়াল জিতেছে ৯৩টিতে। আর বার্সা জয় পেয়েছে ৯০টিতে। বাকি ৪৮টি ম্যাচ ড্র হয়েছে।
সব মিলিয়ে এই দু’দল গোল করেছে যথাক্রমে রিয়াল-৩৯০, বার্সা-৩৭৬। এক্ষেত্রেও রিয়ালই এগিয়ে।

আর দু’দলের খেলায় এখন পর্যন্ত সবচেয়ে বড় জয় পেয়েছে রিয়াল। ১৯৪৩ সালে কোপা দেল রে’র ম্যাচে বার্সাকে ১১-১ গোলে হারায় তারা। আর ১৯১৩ সালে রিয়ালকে প্রদর্শনী ম্যাচে ৭-০ গোলে হারিয়েছিল বার্সা।

টানা ম্যাচ জয়ের রেকর্ডে আবার এগিয়ে গেছে বার্সা। ১৯৪৮-৪৯ মৌসুমে সর্বোচ্চ টানা ছয় ম্যাচে রিয়ালের বিপক্ষে জিতেছিল বার্সা। আর ১৯৩৩ থেকে ১৯৩৫ সাল অবধি বার্সার বিপক্ষে টানা পাঁচ ম্যাচে জয় পায় রিয়াল।

এছাড়াও এলক্লাসিকো আরও কিছু বিষয় জেনে নেওয়া যাক। যেমন ২০০২ সালের নভেম্বরের পর থেকে কোনো ক্লাসিকো ম্যাচ গোলশূন্য ড্র হয়নি। ক্লাসিকোয় বেশির ভাগ ম্যাচেই ২-১ ফল দেখা গিয়েছে। ২৩২ ম্যাচে ৪৩ বার এই ফল হয়েছে।

বার্সা-রিয়াল
মুখোমুখি : রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা
কখন : শনিবার, ৩ ডিসেম্বর।
কোথায় : বার্সেলোনার মাঠ ন্যু ক্যাম্পে।
বাংলাদেশ সময় : রাত ৯.১৫টা 
চ্যানেল : সনি ইএসপিএন ও সনি সিক্স এইচডি।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!