• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এল ক্লাসিকোর ৫টি গুরুত্বপূর্ণ বিষয়


ক্রীড়া ডেস্ক এপ্রিল ২৩, ২০১৭, ০৩:৪৫ পিএম
এল ক্লাসিকোর ৫টি গুরুত্বপূর্ণ বিষয়

ঢাকা: স্প্যানিশ ফুটবল টুর্নামেন্ট লা লিগার সবচেয়ে উত্তেজনাকর ও আকর্ষণীয় লড়াই এল ক্লাসিকো। যেখানে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছে বর্তমান সময়ের দুই বিশ্ব সেরা ক্লাব ক্রিস্টিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদ ও লিওনেল মেসির বার্সেলোনা। রোববার (২৩ এপ্রিল) রাতে অনুষ্ঠিতব্য এই ম্যাচকে ঘিরে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে একটি ভিন্ন চিত্র উপস্থাপন করেছে বার্তা সংস্থা এএফপি। পাঠকদের জন্য সেটি তুলে ধরা হল।

সার্জিও রামোস বনাম লুইস সুয়ারেজ: রিয়াল মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোস সব সময় তার ক্লাবের ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হন। চলতি মৌসুমের শুরুর দিকে এই দুই দলের লড়াইয়ে শেষ মুহূর্তে সমতাসূচক গোল করেছিলেন তিনিই।

দলকে উদ্ধারের দিক থেকে অবশ্য রামোসকে কিছুটা হলেও ছাড়িয়ে গেছেন সুয়ারেজ। সর্বশেষ ৫টি এলক্লাসিকোয় তিনি গোল করেছেন চারটি। অবশ্য মৌসুমের শেষভাগে এসে কিছুটা দুর্বল পারফর্মেন্সের মধ্যে সময় কাটাচ্ছেন এই উরুগুইয়ান। ক্লাবের হয়ে সর্বশেষ চারটি এ্যাওয়ে ম্যাচে গোলের দেখাই পাননি সুয়ারেজ। আর নিষেধাজ্ঞার কবলে পড়ে তো ম্যাচে অংশই নিতে পারছেন না বার্সার ব্রাজিলীয় সুপার স্টার নেইমার।

কাসেমিরো বনাম সার্জিও বাসকুইটস: ম্যাচের মধ্য মাঠে আলাদা আলাদা বৈশিষ্ট্য নিয়ে হাড্ডাহাড্ডি লড়াইয়ে অবতীর্ণ হবেন দুইজন বিশষজ্ঞ ফুটবলার। প্রায় এক যুগ ধরে খেলার মেজাজ বুঝে মান বজায় রেখে খেলে আসছেন বাসকুইটস। যে কোন চাপের মধ্যেও তিনি দারুণভাবে বলের নিয়ন্ত্রণ নিয়ে বেশ দক্ষতার সঙ্গেই সেটিকে যথাস্থানে পাঠিয়ে দিয়ে থাকেন।

পক্ষান্তরে কাসেমিরো হচ্ছেন আরো বেশি আগ্রাসী। ব্রাজিলের এই তারকা সব সময় লাইন থেকেই বল বের করে নিয়ে প্রতিপক্ষকে কাবু করে ফেলেন। জিনেদিন জিদানের অধীনে গোটা বছর জুড়েই রিয়ালের মৌলিক সফলতায় ভূমিকা রেখে চলেছেন তিনি।

ক্রিস্টিয়ানো রোনালদো বনাম জেরার্ড পিকে: সপ্তার মধ্যভাগে বায়ার্ন মিউনিখের মত শীর্ষস্থানীয় ক্লাবের বিপেক্ষ হ্যাটট্রিক করার সুবাদে রীতিমত যেন উড়ছেন রিয়াল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। বড় লড়াইয়ে যেন আলাদাভাবেই তৈরি থাকেন এই পুর্তগীজ তারকা। এই ধারাবহিকতায় ক্লাসিকোতে নিজের গোল সংখ্যাকে ১৬ তে উন্নীত করার প্রত্যাশায় রয়েছেন তার ভক্তরা। রিয়ালের প্রতিপক্ষ দলের এই উস্কানিদাতা বার্নাব্যুতে প্রতিকূল অভ্যর্থনার সমুচিত জবাব নিশ্চিত করতে চান। তবে এ জন্য তাকে সাবেক ম্যানচেস্টার সতীর্থকে প্রতিরোধ করে এর প্রমাণ দিতে হবে। বার্সার বিপক্ষে সর্বশেষ আট ম্যাচ থেকে রোনালদো অবশ্য গোল আদায় করেছেন মাত্র দুটি।

মার্সেলো বনাম লিওনেল মেসি: সপ্তার মধ্যভাগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে যে লড়াই হয়েছিল সেখানে রিয়ালের হয়ে অসাধারণ পারফর্মেন্স করেছেন মার্সেলো। তিনি গোল লাইন থেকেই প্রতিহত করেছেন দুটি আক্রমণ। সেই সঙ্গে রোনালদোর হ্যাটট্রিকে রেখেছেন দারুণ ভূমিকা। ক্যারিয়ারের সেরা ফর্মে রয়েছেন এই ব্রাজিলীয় তারকা। বাঁ প্রান্তের রক্ষণভাগ থেকে আকস্মিকভাবে প্রতিপক্ষের গোল বক্সে হানা দেয়াটা তার খুব পছন্দের বিষয় হলেও মেসির বিপক্ষে সেটি করতে যাওয়া হবে খুবই ঝুঁকিপূর্ণ। কারণ মেসিকে আবর্তন করে বার্সা যে কোন সময় ডানপ্রান্ত দিয়ে আক্রমণে চলে যেতে পারে। পাঁচ বারের বিশ্বসেরার খেতাব পাওয়া মেসি মাদ্রিদের বিপক্ষে সর্বশেষ ছয়টি এ্যাওয়ে ম্যাচে একটিও গোল করতে পারেনিনি।

লুকাকু মড্রিচ বনাম আন্দ্রেস ইনিয়েস্তা: কাসেমিরো ও বাসকুইটস দলকে রক্ষা করার কাজে নিয়োজিত থাকলেও মধ্যমাঠে দারুণ কার্যকরী ভূমিকা রাখেন টনি ক্রুস ও ইভান রাকিটিচ। মড্রিচ ও ইনিয়েস্তা নিয়োজিত থাকেন নিজ নিজ প্রতিপক্ষ দলের রক্ষণভাগে কোন দুর্বলতা পেলে সেদিকে তাদের হারিয়ে দেয়ার রসদ হিসেবে গুরুত্বপূর্ণ বলের যোগানের কাজে। ইনিয়েস্তার এখনো কিছু জাদুকরী ক্ষমতা দেখানো বাকি আছে। বার্নাব্যুতে সর্বশেষ তিনটি সফরে তার দুটি অসাধারণ গোল রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!