• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

‘এল ক্লাসিকোয়’ রিয়াল-বার্সার জানা-অজানা তথ্য


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ২, ২০১৬, ০৬:৫০ পিএম
‘এল ক্লাসিকোয়’ রিয়াল-বার্সার জানা-অজানা তথ্য

দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার খেলা মানেই দর্শকদের মাঝে টান টান উত্তেজনা। ফুটবল বিশ্বে এল ক্লাসিকো হিসেবে খ্যাত এ দুই ক্লাবের লড়াই। এ দুই ক্লাবের মহারণ দেখার জন্য উৎসুক হয়ে থাকেন ফুটবল ভক্তরা।

শনিবারেই মুখোমুখি হচ্ছে লা লিগার দুই সেরা দল মেসির বার্সেলোনা ও ক্রিস্টিয়ানো রোনালদোর রিয়াল মাদ্রিদ। কে জিতবে তা সময়ের অপেক্ষায় থাকলো। কিন্তু এই দুটি দলের মুখোমুখি হওয়া মানেই ভিন্ন এক উত্তেজনা বিরাজ হওয়া চাই। ম্যাচটি মেসিদের জন্য খুবই দরকার। কারণ পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকলেও বার্সেলোনা রিয়াল মাদ্রিদের চেয়ে ছয় পয়েন্ট দূরে। তাই লিগ শিরোপার রেসে টিকে থাকতে হলে মেসিদের জয়ের বিকল্প কিছুই নেই। অন্য দিকে রিয়াল মাদ্রিদের হারলেও ক্ষতি নেই।

তবে শীর্ষ এই দুটি জনপ্রিয় ক্লাব যেকোনো প্রতিপক্ষের বিরুদ্ধেই সবচেয়ে ভয়ঙ্কর দল। আর নিজেরাই যখন একে অপরের মুখোমুখি হয় তখন তার নাম হয় ‘এল ক্লাসিকো’।

চলতি মৌসুমে এবারই প্রথমবার মুখোমুখি হচ্ছে রিয়াল-বার্সা। লা লিগার ম্যাচে প্রথম লেগের খেলায় বার্সার মাঠ ক্যাম্প ন্যু’তে মাঠের লড়াইয়ে নামবে স্প্যানিশ জায়ান্ট দুই দল। শনিবার বাংলাদেশ সময় রাত সোয়া নয়টায় খেলাটি অনুষ্ঠিত হবে।

এ ম্যাচকে ঘিরে সমর্থকদের মাঝে ইতোমধ্যেই নানা জল্পনা-কলাপনার শুরু হয়েছে। আর ভক্ত-সমর্থদের জন্য এ আয়োজনে থাকছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের জানা-অজনা কিছু তথ্য। নিচে পাঠকদের জন্য এসব তথ্য তুলে ধরা হলো।

বার্সেলোনা
১.    ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে শেষ ১৩ এল ক্লাসিকো ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে হেরেছে বার্সা (জয় ৭, হার ৩)।
২.    এ ম্যাচে জয় বার্সার জন্য খুবই গুরুত্বপূর্ণ হয়ে থাকবে। কারণ ঘরের মাঠে লা লিগার ম্যাচে রিয়ালের বিপক্ষে এটি তাদের ৫০তম জয় হবে।
৩.   এখন পর্যন্ত ২১ গোল করে এল ক্লাসিকোর সর্বোচ্চ গোলদাতা লিওনেল মেসি। তবে সর্বশেষ পাঁচ ম্যাচে তিনি গোলের দেখা পাননি। এল ক্লাসিকোতে এটি তার সবচেয়ে বাজে দৌড়।
৪.    এখন পর্যন্ত বার্সার কোনো কোচ টানা দুই এল ক্লাসিকো ম্যাচে হারেনি।

রিয়াল মাদ্রিদ
১.    সব প্রতিযোগিতা মিলিয়ে এল ক্লাসিকোতে শেষ নয় ম্যাচের পাঁচটিতেই জয় পেয়েছে রিয়াল (৪টি ম্যাচে হার)। এমনকি শেষ ক্যাম্প ন্যু সফরেও জয় পেয়েছিল তারা।
২.   এল ক্লাসিকো প্রতিযোগিতায় রিয়ালের হয়ে সর্বোচ্চ গোলদাতা কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানো (১৮টি)। এর পরেই অবস্থান করছেন ক্রিস্টিয়ানো রোনালদো।
৩.    লা লিগার ক্লাসিকো ম্যাচে শেষ সাত ম্যাচে পাঁচটি গোল করেছেন করিম বেনজেমা। তবে ক্যাম্প ন্যু’তে একটি গোলই করেছিলেন তিনি।
৪.   শেষ ২৬টি এল ক্লাসিকো ম্যাচে রিয়াল ১১টি লাল কার্ড দেখেছে। যেখানে গ্যালাকটিকো বর্তমান অধিনায়ক সার্জিও রামোস একাই দেখেন চারবার।

ম্যাচ ফলাফল: সব ধরনের খেলায় এখন পর্যন্ত রিয়াল-বার্সা মোট ২৩১টি ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে রিয়াল জিতেছে ৯৩টিতে। বার্সা জয় পেয়েছে ৯০টিতে । বাকি ৪৮ ম্যাচ ড্র হয়েছে। দু’দল গোল করেছে যথাক্রমে রিয়াল-৩৯০, বার্সা-৩৭৬।

রেকর্ড জয়: দু’দলের খেলায় এখন পর্যন্ত সবচেয়ে বড় জয় পেয়েছে রিয়াল। ১৯৪৩ সালে কোপা দেল রে’র ম্যাচে বার্সাকে ১১-১ গোলে হারায় তারা। আর ১৯১৩ সালে রিয়ালকে প্রদর্শনী ম্যাচে ৭-০ গোলে হারিয়েছিল বার্সা।

টানা ম্যাচ জয়ের রেকর্ড: ১৯৪৮-৪৯ মৌসুমে সর্বোচ্চ টানা ছয় ম্যাচে রিয়ালের বিপক্ষে জিতেছিল বার্সা। আর ১৯৩৩ থেকে ১৯৩৫ সাল পর্যন্ত বার্সার বিরুদ্ধে টানা পাঁচ ম্যাচে জয় পেয়েছিল রিয়াল।

টানা গোলের রেকর্ড: ১৯৫৯ থেকে পরবর্তী ১০ বছরের বেশি সময় টানা ২২টি ম্যাচে গোল করেছে রিয়াল। তবে বার্সার সামনে সুযোগ থাকছে রেকর্ডটি ভেঙে দেওয়ার। কারণ ২০১১ সাল থেকে এখন পর্যন্ত টানা ২১ ম্যাচে গোল করেছে কাতালানরা।

হ্যাটট্রিক: বার্সার হয়ে মেসি ও রিয়ালের হয়ে ফেরেঞ্চ পুসকাস সর্বোচ্চ দুটি করে এল ক্লাসিকো হ্যাটট্রিক করেছেন।

সবচেয়ে বেশি ম্যাচ: এল ক্লাসিকোয় রেকর্ড ৪৩টি ম্যাচ খেলেছেন রিয়ালের ম্যানুয়েল সানসিশ। আর বার্সার হয়ে ৪২টি ম্যাচ খেলেন জাভি।
তথ্যসূত্র-উইকিপিডিয়া

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!