• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এলগারের সেঞ্চুরিতে রক্ষা দক্ষিণ আফ্রিকার


ক্রীড়া ডেস্ক মার্চ ২৩, ২০১৮, ১১:০৪ এএম
এলগারের সেঞ্চুরিতে রক্ষা দক্ষিণ আফ্রিকার

ঢাকা: কেপটাউন টেস্টে ডিন এলগার ও এবি ডি ভিলিয়ার্সের সৌজন্যে বড় সংগ্রহের আশা দেখেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ সেশনে তাতে জল ঢেলে দিয়েছে অস্ট্রেলিয়ার বোলাররা। মাত্র ৩৭ রানের মধ্যে প্রোটিয়াদের ৬ উইকেট তুলে নিয়ে তাদের ব্যাকফুটে ঠেলে দিয়েছে।

প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকা ৮ উইকেট হারিয়ে তুলেছে ২৬৬ রান। ক্যারিয়ারে ১১ তম সেঞ্চুরি তুলে নিয়ে ১২১ রানে অপরাজিত আছেন এলগার। তাঁকে সঙ্গ দিচ্ছেন কাগিসো রাবাদা ৬ রান নিয়ে।

টস জিতে আগে ব্যাটিং নিয়ে শুরুটা মোটেও ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। শূন্য রানে ফেরেন এইডেন মার্করাম জশ হ্যাজেলউডের বলে। এলগার ও হাশিম আমলার দায়িত্বশীল ব্যাটিংয়ে শুরুর ধাক্কা সামাল দেয় স্বাগতিকরা। আমলা ৩১ রানের বেশি করতে পারেননি।

এরপর এলগারের সঙ্গে জুটি বাঁধেন ডি ভিলিয়ার্স। দু’জনের ১২৮ রানের জুটিতে ২ উইকেটে ২২০ রানের দৃঢ় ভিতের ওপর দাঁড়ায় দক্ষিণ আফ্রিকা। ডি ভিলিয়ার্সকে থামান কামিন্স। ৯৫ বলে তিনি খেলেন ৬৪ রানের ইনিংস। চার মেরেছেন ১০টি।

দক্ষিণ আফ্রিকার বিপদের শুরু এখান থেকেই। অধিনায়ক ফাফ ডু প্লেসি, টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, ভার্নন ফিল্যান্ডার, কেশভ মহরাজদের কেউই দুই অঙ্কের ঘর স্পর্শ করতে পারেননি। ২৫৭ রানে ৮ উইকেট হারিয়ে  ধুকতে থাকে দক্ষিণ আফ্রিকা।

৬৪ রানে ৪ উইকেট নিয়েছেন প্যাট কামিন্স। হ্যাজেলউড ২ উইকেট নেন ৩৭ রানে। দক্ষিণ আফ্রিকাকে ভরসা দিচ্ছেন এলগার এক প্রান্ত ধরে রেখে। ২৫৩ বল খেলে এই ব্যাটসম্যান ১৭টি চার ও একটি ছক্কা মেরেছেন। স্বাগতিকরা তিনশ ছাড়িয়ে যেতে পারবে কি না সেটি অনেকটাই নির্ভর করছে এলগারের ওপর।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!