• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

এশিয়া কাপ হকি: নতুন সাজে ভাসানী স্টেডিয়াম


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২৩, ২০১৭, ০৪:৩৮ পিএম
এশিয়া কাপ হকি: নতুন সাজে ভাসানী স্টেডিয়াম

ঢাকা: রাজধানীর পল্টনের গুলিস্তানে অবস্থিত মওলানা ভাসানী স্টেডিয়ামজুড়ে চলছে কর্মযজ্ঞ। দ্রুতগতিতে এগিয়ে চলছে ফ্লাড লাইট স্থাপনের কাজ। সংস্কার হচ্ছে গ্যালারি, প্রেসবক্স, ভিআইপি বক্সসহ আরও প্রয়োজনীয় অবকাঠামো। আর মাত্র ১৬ দিন পর এখানেই বসতে যাচ্ছে এশিয়া কাপ হকির দশম আসর।

১৯৮৫ সালে এশিয়া কাপের আয়োজক হয়েছিল বাংলাদেশ। দীর্ঘ ৩২ বছর পর আবারও এশিয়া কাপ হকির আয়োজক হয়েছে লাল-সবুজের দেশ। টুর্নামেন্টকে সামনে রেখে নতুন সাজে সাজছে মওলানা ভাসানী স্টেডিয়াম। এশিয়ান হকি ফেডারেশনের (এএইচএফ) শর্ত মোতাবেক স্টেডিয়ামে বসছে ফ্লাডলাইট। লিফট তৈরির কাজ চলছে। পুরা স্টেডিয়াম সংস্কার করা হচ্ছে।

টুর্নামেন্ট সুন্দরভাবে পরিচালনার জন্য ইতিমধ্যে ২৪টি উপ-কমিটি গঠন করা হয়েছে। হকি ফেডারেশনের সহ-সভাপতি শফিউল্লাহ আল মুনীরকে চেয়ারম্যান করে অর্গানাইজিং কমিটি গঠন করা হয়েছে। যার তত্ত্বাবধানে রয়েছে ২৪টি উপ-কমিটি। স্টেডিয়ামের সংস্কার কাজ এবং আয়োজনের যাবতীয় কার্যক্রম দেখবে এই কমিটিগুলো। ইতিমধ্যেই কমিটির সদস্যদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। কাজের অগ্রগতি নিয়েই অনুষ্ঠিত হয় এই সভা।

৮টি দল দুই ভাগে বিভক্ত হয়ে এশিয়া কাপ হকিতে অংশ নিবে। বাংলাদেশ এ গ্রুপ থেকে টুর্নামেন্টে খেলবে। যেখানে তাদের প্রতিপক্ষ ভারত, পাকিস্তান এবং জাপান। ‘বি’ গ্রুপে পড়েছে মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, চীন এবং ওমান। ১১ অক্টোবর মওলানা ভাসানী স্টেডিয়ামে উদ্বোধনী দিনে দ্বিতীয় ম্যাচে শক্তিশালী পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।  দিনের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে জাপান।

গ্রুপে বাংলাদেশের বাকি দুই ম্যাচ ১৩ ও ১৫ অক্টোবর। ভারত এবং জাপানের বিপক্ষে শেষ দুটি ম্যাচে খেলবে তারা। টুর্নামেন্টে অংশ নিতে আগামী ৬ অক্টোবর থেকে ঢাকায় আসতে শুরু করবে  দলগুলো। এশিয়া কাপ হকির জন্য ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক দেড় কোটি টাকা এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড দিচ্ছে ৫০ লাখ টাকা।

এশিয়া কাপের সবশেষ আসর অনুষ্ঠিত হয় ২০১৩ সালে মালয়েশিয়ার ইপোতে। গত আসরে আট দলের মধ্যে সপ্তম স্থান লাভ করেছিল বাংলাদেশ। দক্ষিণ কোরিয়া চ্যাম্পিয়ন এবং ভারত হয়েছিল রানার্স আপ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!