• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

এশিয়া কাপে মাশরাফিরা ভালো করবে আশা আকরামের


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ১৫, ২০১৮, ০৬:২৮ পিএম
এশিয়া কাপে মাশরাফিরা ভালো করবে আশা আকরামের

ফাইল ছবি

ঢাকা: পর পর তিনবার এশিয়া কাপ হয়েছে বাংলাদেশে। এবার সেটি চলে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। যেখানে প্রথমবার অর্থাৎ ১৯৮৪ সালে এশিয়া কাপ আয়োজিত হয়েছিল। ১৫ সেপ্টেম্বর শুরু হবে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই। টুর্নামেন্টে পাকিস্তানকে এগিয়ে রাখলেও বাংলাদেশের সাবেক অধিনায়ক আকরাম খানের আশা, ভালো করবে বাংলাদেশ।

২০১২, ২০১৪ ও ২০১৬ এই তিনবার টানা এশিয়া কাপ আয়োজন করে বাংলাদেশ। এর মধ্যে দু’বার ফাইনাল খেলেছে দলটি। কিন্তু একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি। তবে জয়ের খুব কাছে গিয়ে ২০১২ সালে বাংলাদেশ হেরেছে ২ রানে। আর ২০১৬ সালে এশিয়া কাপ হয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। সেবার ভারতের কাছে ফাইনালে হেরেছিল বাংলাদেশ।

দেশের বাইরে এশিয়া কাপে বাংলাদেশ কখনো ভালো করতে পারেনি। এবার পারবে? আশার কথা শোনালেন আকরাম খান। তিনি বলেন,‘ বাংলাদেশ গত দুই-তিন বছর ভালো করতে শুরু করেছে। আগে আমরা কী খেলেছি (এশিয়া কাপে) সেটা মূল্যায়ন না করি। আমরা দেশের বাইরে অনেক দুর্বল দলের কাছে যেমন হেরেছি, আবার গত তিন-চার বছর ভালোও করছি। টি-টোয়েন্টি, ওয়ানডে এমনকি টেস্টেও দেশের বাইরে ভালো করছি। এবারের ওয়েস্ট ইন্ডিজ সফর ছাড়াও নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ভারতে গিয়ে ভালো খেলেছি। এশিয়া কাপে এর আগে দেশের বাইরে ভালো করিনি, এবার আশা করছি ভালো করব।’

এবার ওয়ানডে সংস্করণে হবে এশিয়া কাপ। তাই বাংলাদেশের আশাও বেশি। কারণ এই ফরম্যাটেই সবচেয়ে ভালো খেলে বাংলাদেশ। কয়েকদিন আগেই ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফি বিন মর্তুজার দল ২-১ ব্যবধানে সিরিজ জিতে এসেছে। আবার এটাও ঠিক ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কাও আমিরাত যাবে চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে।

আকরাম বলছেন,‘ ‘পাকিস্তান একটু এগিয়ে থাকবে। তারা আরব আমিরাতকে ঘরের মাঠ হিসেবে ব্যবহার করে। তারপরও যে কন্ডিশন থাকবে, সেখানে আমরা খেলে অভ্যস্ত। প্রত্যেক দলই এ কন্ডিশনে সহজে মানিয়ে নিতে পারবে। মনে হয় না সেখানকার কন্ডিশন থেকে কেউ কোনো বাড়তি সুবিধা পাবে। নির্ভর করছে আপনি কীভাবে খেলেন।’

আরব আমিরাতকে হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করায় পাকিস্তান কিছুটা এগিয়ে থাকবে। তবে রেকর্ড কিন্তু কথা বলছে ভারতের হয়ে। ১৯৮৪ ও ১৯৯৫ সালে আমিরাতে হয়েছিল এশিয়া কাপ। দু’বারই জিতেছে ভারত। পাকিস্তান রানার্সআপও হতে পারেনি।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!