• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এশিয়া-প্যাসেফিক সুপার হাইওয়ের চেয়ারম্যান বাংলাদেশ


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৫, ২০১৬, ০৭:২১ পিএম
এশিয়া-প্যাসেফিক সুপার হাইওয়ের চেয়ারম্যান বাংলাদেশ

আগামী এক বছরের জন্য এশিয়া-প্যাসেফিক ইনফরমেশন সুপারহাইওয়ে ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান নির্বাচিত হয়েছে বাংলাদেশ। বুধবার (৫ অক্টোবর) এখানে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার (৮ অক্টোবর) ব্যাংককে জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড প্যাসেফিক (এসকাপ) দেশগুলোর উচ্চপর্যায়ের ফোরাম বৈঠকে ইনফরমেশন হাইওয়ের নেতৃত্বদানে চেয়ারম্যান পদে বাংলাদেশের প্রতি সমর্থন জানানো হয়।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ইউএন-এসকাপ ও ইন্টারনেট সোসাইটির উদ্যোগে ‘ইন্টারনেট অব অপার্সুনিটি ইন দ্য এশিয়া প্যাসেফিক’ শীর্ষক ফোরাম বৈঠকে এসময় আইসিটি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন।

ফোরাম বৈঠকে এশিয়া-প্যাসেফিক ইনফরমেশন হাইওয়ের ভিতরে ইউএন-এসকাপ দেশগুলোর সংযুক্তির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে প্রতিমন্ত্রী বলেন, সুস্বাস্থ্য, মানসম্মত শিক্ষা, উদ্ভাবনা ও স্মার্ট নগরীসহ টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ অর্জনে অন্তর্ভুক্তিমূলক ইন্টারনেট অত্যন্ত জরুরি।

এসকাপ ওয়েবসাইটে বলা হয়, এশিয়ান ইনফরমেশন সুপারহাইওয়ে এসকাপের একটি উদ্যোগ। এর লক্ষ্য হচ্ছে এ অঞ্চলে ইন্টারনেট অবকাঠামো জোরদারের মাধ্যমে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ব্রডব্যান্ড ইন্টারনেটের পর্যাপ্ত সুযোগ সৃষ্টি এবং সাশ্রয়ী করে তোলা।

ট্রান্স এশিয়ান রেলওয়ের সঙ্গে ফাইবার অপটিক ক্যাবল যুক্ত হওয়ার মাধ্যমে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো সস্তায় নির্বিঘ্নে ইন্টারনেট সংযোগ সুবিধা পাবে।

ইউএন-এসকাপে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ব্যাংককে বাংলাদেশের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মহাপরিচালক বনমালী ভৌমিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!