• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

এশিয়ান থিয়েটার সামিট শুরু ৫ মে


সাহিত্য-সংস্কৃতি প্রতিবেদক মে ৩, ২০১৭, ০৯:৫৭ পিএম
এশিয়ান থিয়েটার সামিট শুরু ৫ মে

ঢাকা: শুরু হচ্ছে ইন্টারন্যাশনাল থিয়েটার অ্যাসোসিয়েশনের (আইয়াটা) এশিয়ান রিজিওনাল সেন্টারের উদ্যোগে দুদিনের এশিয়ান থিয়েটার সামিট-২০১৭। সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় যৌথভাবে আয়োজনটি করছে পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

আগামী ৫ মে শুক্রবার সকাল ১০টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এই সামিটের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

আইয়াটা এশীয় অঞ্চলের সভাপতি লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উদ্বোধনী পর্বে উপস্থিত থাকবেন আইটিআই বিশ্বকেন্দ্রের সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার, আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সভাপতি নাসির উদ্দীন ইউসুফ, নাট্যকার আবদুস সেলিম, প্রাবন্ধিক মফিদুল হক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমেদ, নাট্যব্যক্তিত্ব দেবপ্রসাদ দেবনাথ ও পিটিএর ভারপ্রাপ্ত মহাসচিব কৃষ্টি হেফাজ।

বুধবার (৩ মে) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সামিটে যোগ দিতে ইন্দোনেশিয়া থেকে আসছেন আলিকা চন্দ্র, ভারতের ডোংরে ইয়োৎসোনা সোহাস, নেপালের প্রেম পাওডেল, লাওসের পাংনা ফ্রানখোনে, সিঙ্গাপুরের চুয়া সু পং।

আয়োজনের দ্বিতীয় দিন শনিবার সকালে বিদেশ থেকে আসা সাংস্কৃতিক ব্যক্তিত্বরা তাদের দেশের সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরবেন। পাশাপাশি তারা অংশ নেবেন সংস্কৃতিবিষয়ক এক তুলনামূলক আলোচনায়। দুপুরে ‘ইন্ডিজেনাস থিয়েটার অফ দ্য সার্ক রিজিওন: নিউ ডিরেকশনস’ শিরোনামে আলোচনায় প্রবন্ধ উপস্থাপন করবেন নাট্যব্যক্তিত্ব অংশুমান ভৌমিক। এশিয়ার নৃত্য নিয়ে মুক্ত আলোচনা সঞ্চালনা করেন লুবনা মরিয়ম। মার্গ নাট্যের প্রায়োগিক কলাকৌশল আলোকপাত করবেন থেকে আগত ভারত পিয়াল ভট্টাচার্য।

সেমিনারের পাশাপাশি ৫ ও ৬ মে একাডেমির জাতীয় নাট্যশালার ৩ নং মহড়া কক্ষ, সেমিনার রুম, জাতীয় নাট্যশালা, পরীক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হলে দুই দিনের পরিবেশনায় থাকছে বাউল সংগীত, চর্যানৃত্য, গৌড়ীয় নৃত্য, শিশু নৃত্য ও নাটক। লাউস, কম্বোডিয়া ও মালয়েশিয়া থেকে আগত দলগুলোর পরিবেশনা থাকছে সামিটে।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!