• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এশিয়ান নেশন্স কাপ দাবা বাংলাদেশে


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ২৮, ২০১৭, ০৭:৩১ পিএম
এশিয়ান নেশন্স কাপ দাবা বাংলাদেশে

ফাইল ছবি

ঢাকা: আর মাত্র কয়েক দিনের ব্যবধান। কালের গর্ভে বিলিন হয়ে যাবে ২০১৭ নামের আরও একটি বছর। বিদায়ের করুণ সুরের সাথে বাজছে নতুনের আগমনী। বাংলাদেশের দাবাড়ুদের জন্য সুখবর নিয়ে আসছে নতুন বছর।  

প্রথমবারের মতো এশিয়ান নেশন্স কাপ দাবার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। আগামী বছরের জুনে অনুষ্ঠিত হবে এ আসর। বাংলাদেশের দাবার ইতিহাসে এটি সবচেয়ে বড় টুর্নামেন্ট। প্রথম বিভাগ দাবার সংবাদ সম্মেলনে এমনটাই দাবী করেছেন দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহাবুদ্দীন শামীম।

গত ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত এশিয়ান কন্টিনেন্টাল মিটিংয়ে আগামী ২২ জুন ২০১৮ হতে এশিয়ান নেশন কাপ (দলগত দাবা) ওপেন ও মহিলা বিভাগ আয়োজনের জন্য বাংলাদেশ স্বাগতিক দেশ হবার যোগ্যতা অর্জন করে।

এই আসরকে সামনে রেখে কোচ হিসেবে সুপার গ্র্যান্ডমাস্টার আনতে আগ্রহী ফেডারেশন। তার আগে চট্টগ্রামে জিএম টুর্নামেন্ট আয়োজন করবে ফেডারেশন। ২০০৮ সালের পর থেকে নতুন কোন গ্র্যান্ডমাস্টার তৈরি করতে পারেনি বাংলাদেশ। প্রতিবারই কমিটির নির্বাচনী ইশতেহারে জিএম টুর্নামেন্ট আয়োজনের প্রতিশ্রুতি থাকলেও ৮ বছর ধরে তারও দেখা নেই।

১০ বছর আগে সবশেষ ফিদের অধীনে হয়েছিল এশিয়ান জোনাল চ্যাম্পিয়শিপ। দাবার জাগরণে এবার অপেক্ষায় নতুন সম্ভাবনা। এ ফিদে টুর্নামেন্টের স্বাগতিক হওয়ায় বাংলাদেশ থেকে অংশ নেবে একাধিক দল। কোচ হিসেবে রাশিয়া কিংবা ইউক্রেন থেকে সুপার গ্র্যান্ডমাস্টার আসছেন আগামী মাসে। ইতোমধ্যেই সংক্ষিপ্ত তালিকায় আছেন তিন জন। বড় অংকের খরচ মেটাতে পাশে থাকছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এদিকে ৩০ ডিসেম্বর শুরু হচ্ছে প্রথম বিভাগ দাবা। ১২ দলের টুর্নামেন্ট চলবে ৭ জানুয়ারি পর্যন্ত।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!