• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এসএ গ্রুপের চেয়ারম্যানের দেশত্যাগে নিষেধাজ্ঞা


চট্টগ্রাম প্রতিনিধি নভেম্বর ৮, ২০১৭, ০৯:১৬ এএম
এসএ গ্রুপের চেয়ারম্যানের দেশত্যাগে নিষেধাজ্ঞা

চট্টগ্রাম: ন্যাশনাল ব্যাংক লিমিটেডের দায়ের করা মামলায় চট্টগ্রামভিত্তিক শিল্পপ্রতিষ্ঠান এসএ গ্রুপের চেয়ারম্যান শাহাবুদ্দিন আলমের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। 

মঙ্গলবার (৭ নভেম্বর) চট্টগ্রাম মহানগর হাকিম আবু ছালেম মোহাম্মদ নোমান এ আদেশ দেন।

ন্যাশনাল ব্যাংকের আইনজীবী কাজী ছানোয়ার আহমেদ লাবলু এ প্রসঙ্গে বলেন, ব্যাংকের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এসএ গ্রুপের চেয়ারম্যানের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছেন। তিনি যাতে দেশত্যাগ করতে না পারেন, সে বিষয়ে ব্যবস্থা নিতে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিমানবন্দর কর্তৃপক্ষকে আদেশ দিয়েছেন আদালত।

ব্যাংক সূত্রে জানা যায়, নথি জালিয়াতি করে ২২৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে গত বছরের ১৫ মার্চ মামলাটি দায়ের করেছিল ন্যাশনাল ব্যাংক কর্তৃপক্ষ। ব্যাংকের আগ্রাবাদ করপোরেট শাখার সাবেক ভাইস প্রেসিডেন্ট ও ম্যানেজার নিজাম আহমেদের দায়ের করা এ মামলায় এসএ অয়েল রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শাহাবুদ্দিন আলম ও সিনিয়র উপব্যবস্থাপনা পরিচালক (ডিজিএম) দিদারুল আলমকে আসামি করা হয়। 

এরপর আদালত ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে মামলা এজাহার হিসেবে গণ্য করে আসামিদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছিলেন। ২৭ মার্চ মামলাটি এজাহার হিসেবে থানায় রেকর্ড করা হয়। তদন্তের দায়িত্ব পান উপপরিদর্শক (এসআই) কায়সার হামিদ। 

কিন্তু দেড় বছরেরও বেশি সময় পার হয়ে গেলেও পুলিশ আসামিদের গ্রেপ্তার করেনি। আদালত বারবার তাগাদা দেয়ার পরও আসামিদের গ্রেপ্তার করছে না পুলিশ। এমনকি এ নিয়ে তদন্তকারী কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিসও দিয়েছিলেন আদালত।

প্রসঙ্গত, ১৯৮৮ সাল থেকে দেশে ব্যবসা চালিয়ে আসছে চট্টগ্রামভিত্তিক ব্যবসাপ্রতিষ্ঠান এসএ গ্রুপ। প্রথমে ভোজ্যতেল পরিশোধন খাতে বিনিয়োগ করলেও বর্তমানে এসএ গ্রুপের রয়েছে ১৭টি ব্যবসায়িক ইউনিট। বার্ষিক ২৫০ কোটি টাকা টার্নওভারের এ শিল্প গ্রুপে কর্মরত আছেন আড়াই হাজারের বেশি কর্মী। ভোজ্যতেলের ব্র্যান্ড মুসকান সয়াবিন তেল এসএ গ্রুপেরই একটি পণ্য।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!