• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

এসএসসি ও সমমানের ফল অনলাইনে মিলবে দুপুরে


নিজস্ব প্রতিবেদক মে ৬, ২০১৮, ১০:৪৪ এএম
এসএসসি ও সমমানের ফল অনলাইনে মিলবে দুপুরে

ঢাকা: এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। যা গতবারের চেয়ে ২ দশমিক ৫৬ শতাংশ কমেছে। ২০১৭ সালে ১০ শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ছিল ৮০ দশমিক ৩৫ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।

রোববার (৬ মে) সকাল ১০টার দিকে গণভবনে ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়ার পর পরীক্ষায় পাসের হারের তথ্য জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল প্রকাশ করা হবে।

এ সময় বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

এদিকে এসএসসি ও সমমান পরীক্ষার ফল দুপুর ২টার পর থেকে অনলাইনে পাওয়া যাবে।

এর আগে দুপুর ১টায় সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফল প্রকাশের ঘোষণা দেবেন। এরপর অনলাইন, এসএমএস এবং শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

মোবাইলে ম্যাসেজের মাধ্যমে ফলাফল-
এসএসসি ও সমমানের পরীক্ষার ফল মোবাইলে এসএমএসের মাধ্যমে পাওয়া যাবে। এ জন্য ssc লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএস এ পাওয়া যাবে ফল।

মাদরাসা বোর্ডের ক্ষেত্রে Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

এ ছাড়াও কারিগরি বোর্ডের এসএসসি ভোকেশনাল পরীক্ষার ফল জানতে ssc লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল-
ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের ফলাফল প্রকাশের ওয়েবসাইট  www.educationboardresults.gov.bd এ ভিজিট করুন।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনাল পরীক্ষা শুরু হয়। এবার এ পরীক্ষায় ২০ লাখের বেশি শিক্ষার্থী অংশ নেয়। ব্যবহারিকসহ পরীক্ষা শেষ হয় ৪ মার্চ।

গত পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষা শেষ হয় ২৫শে ফেব্রুয়ারি।

চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ পরীক্ষার্থী। গত বছর এসএসসি পরীক্ষায় ১০টি শিক্ষা বোর্ডের গড় পাসের হার ছিলো ৮০ দশমিক ৩৫ শতাংশ।

এর মধ্যে পাসের হার সবচেয়ে বেশি ছিল রাজশাহী আর সবচেয়ে কম পাসের হার ছিল কুমিল্লাতে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!