• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

এসএসসির ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ


ভোলা প্রতিনিধি নভেম্বর ২৪, ২০১৭, ০১:১৬ পিএম
এসএসসির ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

ভোলা: জেলার চরফ্যাশন উপজেলার কাশেমগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ে (এসএসসি) ফরম পূরণে পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ করেছেন অবিভাবকরা।

সরকার নির্ধারিত ফি মানবিক নিয়মিত ১ হাজার ৫০৫ টাকা, অনিয়মিত ১ হাজার ৭৯৫ টাকা, বিজ্ঞান নিয়মিত ১ হাজার ৫৯৫ টাকা, অনিয়মিত ১ হাজার ৮৮৫ টাকা, ব্যবসায় শিক্ষা নিয়মিত ১ হাজার ৫০৫ টাকা, অনিয়মিত ১ হাজার ৭৯৫ টাকা এবং বার্ষিক ক্রীড়া মঞ্জুরি ফি প্রতিষ্ঠান প্রতি ৩০০ টাকা। বিদ্যালয়ের শিক্ষকরা বিভিন্ন অজুহাতে পরীক্ষার্থীদের কাছ থেকে ফি বাবদ ৩ হাজার থেকে ৩ হাজার ৫০০ টাকা আদায় করছেন। ফলে গরিব অবিভাবকরা তাদের  সন্তানদের পরীক্ষার ফি নিয়ে হিমশিম খাচ্ছেন।

অবিভাবক সিরাজুল ইসলাম বলেন, তার মেয়ে কাসেমগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষার্থী। তার কাছ থেকে পরীক্ষার ফি বাবদ ৩ হাজার টাকা নেওয়া হয়েছে।

অভিভাবক ফরিদ দালাল বলেন, আমি গরিব মানুষ তার নাতনী কাসেমগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষার্থী। আমার কাছ থেকে ফরম ফিলাপের জন্য তিন হাজার টাকা নিয়েছে। এ টাকা জোগাড় করতে আমার অনেক কষ্ট হয়েছে।

অবিভাবক জসিম রানা জানান, তার মেয়ে কাসেমগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষার্থী। তার কাছ থেকে মেয়ের ফরম পূরণে ৩ হাজার টাকা নিয়েছে। এ ছাড়া ভুটো নামের আরেক অবিভাবক একই অভিযোগ করেছেন।

বিদ্যালয় সূত্রে জানা যায়, গত ১ নভেম্বর থেকে ফরম পূরণ শুরু হয়। এ বছর বরিশাল বোর্ড ফরম পূরণে মানবিক ও বাণিজ্য বিভাগের জন্য বোর্ড ফি নির্ধারণ ১ হাজার ৫০৫ টাকা। বিজ্ঞান বিভাগের জন্য ১ হাজার ৫৯৫ টাকা। অন্যান্য ফিসহ সর্বোচ্চ ১ হাজার ৭০০ টাকা নির্ধারণ করে দিয়েছে।

এ ব্যাপারে কাসেমগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জসিম উদ্দিন বলেন, আমরা ফরম পূরণে কোনো অতিরিক্ত ফি নেই না।

এ বিষয়ে ভোলা জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জাকির হোসেন বলেন, সরকার নির্ধারিত ফির বাইরে অতিরিক্ত ফি নেয়ার কোনো সুযোগ নেই। যদি কোনো বিদ্যালয় ছাত্রছাত্রীর কাছ থেকে অতিরিক্ত ফি নিয়ে থাকে তাহলে উপজেলা শিক্ষা কর্মকর্তা বা উপজেলা নির্বাহী অফিসার অথবা জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে চরফ্যাশন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক মিলন বলেন, কোনো বিদ্যালয়েই সরকার নির্ধারিত ফির বাইরে নেয়ার নিয়ম নেই। শিক্ষকদের বোর্ড ফির বাইরে কোনো অর্থ না নিতে বলা হয়েছে। এরপরও কোনো বিদ্যালয় অতিরিক্ত ফি নিলে সেই বিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এ ব্যাপারে চরফ্যাশন উপজেলা নির্বাহী অফিসার মো. মনোয়ার হোসেন জানান, অবিভাবকরা কেন অতিরিক্ত টাকা দিল, এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!