• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

‘এসডিজি অর্জনে আন্তর্জাতিক সহাযোগিতা প্রয়োজন’


নিউজ ডেস্ক জুলাই ১৭, ২০১৬, ০৯:২৫ পিএম
‘এসডিজি অর্জনে আন্তর্জাতিক সহাযোগিতা প্রয়োজন’

স্বল্পোন্নত দেশগুলোর ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ (এসডিজি) ও রফতানি বাণিজ্যে সক্ষমতা অর্জনে আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রোববার (১৭ জুলাই) নাইরোবির কেনিয়ায় ‘জি ৭৭’ এবং চায়না’র মন্ত্রী পর্যায়ের সভায় বক্তব্যকালে এলডিসি গ্রুপের পক্ষে এ আহ্বান তোফায়েল আহমেদ।

বাণিজ্যমন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আন্তর্জাতিক সহযোগিতা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে প্রয়োজনীয় সম্পদ সরবরাহ, অবকাঠামো নির্মাণ, কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা, প্রশিক্ষণ ও গবেষণা ইত্যাদি ক্ষেত্রে এলডিসিভুক্ত দেশগুলোর সামর্থ্য এখনো সীমিত। এ সকল ক্ষেত্রে সহযোগিতা প্রয়োজন।

এসডিজি অর্জনে আঙ্কটাড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এমন আশাবাদ ব্যক্ত করে তোফায়েল আহমেদ বলেন, এলডিসিভুক্ত দেশগুলোর উন্নয়নে আঙ্কটাডের ভূমিকা প্রশংসনীয়। জিএসপি সুবিধাসহ রফতানি বাণিজ্য বৃদ্ধির বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে এলডিসিভুক্ত দেশগুলোর আর্থ-সামাজিক উন্নয়নে আঙ্কটাড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

তিনি বলেন, আর্ন্তজাতিক ক্ষেত্রে এলডিসিভুক্ত দেশগুলোর কল্যাণে গৃহীত বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা বা অচলাবস্থা দূর করতে এবং আন্তর্জাতিক বাণিজ্য ব্যবস্থা থেকে এলডিসিভুক্ত দেশগুলো যাতে অধিকতর সুবিধা অর্জন করতে পারে সেজন্য আঙ্কটাড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। বিশেষত অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা আদায়ের মাধ্যমে এলডিসিভুক্ত দেশগুলো রফতানি বাণিজ্য বাড়াতে পারে।

তানজানিয়ার শিল্প ও বাণিজ্যমন্ত্রী চার্লস জন মইজাগ -এর সভাপতিত্বে সম্মেলনে কেনিয়ার পররাষ্ট্র ও আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী আমিনা চাওয়াহির মোহাম্মদ স্বাগত বক্তব্য রাখেন। এছাড়া অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আঙ্কটাড-এর ডেপুটি সেক্রেটারি জেনারেল জসিম রেইটার, থাইল্যান্ডের পার্লামেন্ট সেক্রেটারি ও বিশেষ পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী অ্যাচার্ট চিনওয়ানো প্রমুখ। 

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!