• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ঐক্যের ভিত্তিতে ইসি গঠন: প্রস্তাব খালেদার


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৮, ২০১৬, ০৫:৩৫ পিএম
ঐক্যের ভিত্তিতে ইসি গঠন: প্রস্তাব খালেদার

ঢাকা: সব নিবন্ধিত রাজনৈতিক দলের ঐক্যমতের ভিত্তিতে নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনের প্রস্তাব দিলেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। সেই সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও কমিশনারদের খুঁজে বের করতে (সার্চ) প্রস্তাব দিলেন পাঁচ সদস্যের কমিটি গঠনের।

শুক্রবার (১৮ নভেম্বর) বিকেলে গুলশানের ওয়েস্টিন হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে বেগম খালেদা জিয়া এই প্রস্তাব তুলে ধরেছেন।

বিকেল ৪টা থেকে শুরু হওয়া ওই সংবাদ সম্মেলনে ইসি পুনর্গঠনের রূপরেখা তুলে ধরেন বিএনপি চেয়ারপারসন। কীভাবে গঠিত হবে ইসি, এর অধীনে কীভাবে আগামী জাতীয় নির্বাচন হবে- সে বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাবনা দেন। পাশাপাশি সিইসি ও অন্যান্য নির্বাচন কমিশনারের যোগ্যতার কথাও বর্ণনা করেন। 

বিএনপি প্রধান বলেন, নির্বাচন কমিশন গঠিত হতে হবে সব নিবন্ধিত রাজনৈতিক দল অথবা স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত সংসদে প্রতিনিধিত্বকারী প্রতিটি দলের ঐকমত‌্যের ভিত্তিতে। একজন নারীসহ চারজন কমিশনার নিয়োগ করতে হবে। এ ক্ষেত্রে সিইসিসহ অন্য কমিশনারদের হতে হবে সর্বজন শ্রদ্ধেয়, সৎ, অভিজ্ঞতাসম্পন্ন ও দলনিরপেক্ষ।’

বেগম খালেদা জিয়া প্রস্তাব করেন, বাছাই বা সার্চ কমিটির কাছে নিবন্ধিত সব রাজনৈতিক দল অথবা স্বাধীনতার পর থেকে জাতীয় সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলো দুজন করে নাম দিতে পারবে। সেখান থেকে বাছাই কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। তবে চূড়ান্ত মনোনয়নের পর কেউ যদি দায়িত্ব পালন করতে অসম্মতি প্রকাশ করেন, তবে একই প্রক্রিয়ায় আবারও বাছাই করতে হবে।

বিএনপি চেয়ারপারসন তার ইসি পুনর্গঠন প্রস্তাবনায় ভোটার তালিকা হালনাগাদ করারও বিষয় তুলে ধরেন। খালেদা জিয়া দাবি করেন, ১৮ বছর বয়সী সব নাগরিককে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। সেই সঙ্গে প্রবাসীদেরও এ তালিকায় অন্তর্ভুক্ত করতে হবে।

অপরদিকে, ভোটার তালিকায় যাদের নাম থাকবে, তারা যেন কোনো বাধা ছাড়াই ভোট দিতে পারেন, সে ব্যবস্থা গ্রহণেরও দাবি জানান। প্রতিটি কেন্দ্রে প্রার্থীর নিযুক্ত এজেন্টকে রেখে অবাধে কাজ করার সুযোগ দেয়ার কথা বলা হয়। এছাড়া ভোট গ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ভোট গণনা শুরু করতে হবে। দলনিরপেক্ষ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অভিজ্ঞতাসম্পন্ন নির্বাচন পর্যবেক্ষক রাখতে হবে।

এছাড়া ভোট গ্রহণকালে  প্রশাসন যেন সঠিকভাবে দায়িত্ব পালন করে সে জন্য ইসিকে কঠোর ভূমিকা পালনের আহ্বান জানান। ছবিসহ ভোটার তালিকা  ভোটকেন্দ্রে সরবরাহ করার প্রস্তাব দেন। যেন কেউ জাল ভোট দিতে না পারে। একমাত্র নিরপেক্ষ নির্বাচন কমিশন ছাড়া এসব বাস্তবায়ন সম্ভব নয় বলে মন্তব্য করেন খালেদা জিয়া।

কী থাকছে ইসি পুনর্গঠনের রূপরেখায়

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!