• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ওআইসির ঢাকা ঘোষণার সমালোচনা মিয়ানমারের


নিজস্ব প্রতিবেদক মে ১২, ২০১৮, ১১:০০ পিএম
ওআইসির ঢাকা ঘোষণার সমালোচনা মিয়ানমারের

ঢাকা : রোহিঙ্গা নির্যাতন ও গণহত্যা নিয়ে ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) ঢাকা ঘোষণাকে ‘অন্যায্য’ বলে সমালোচনা করেছে মিয়ানমার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে গত বৃহস্পতিবার এ খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম দি ইরাবতি।

গত ৫-৬ মে ঢাকায় অনুষ্ঠিত ৪৫তম ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে আলোচনার প্রধান বিষয় ছিল রোহিঙ্গা সঙ্কট। বৈঠক শেষে দেওয়া ৩৯ দফার ঢাকা ঘোষণার চারটি ছিল রোহিঙ্গা ইস্যুতে। ঢাকা ঘোষণার রাখাইন পরিস্থিতি বর্ণনায় ব্যবহৃত ‘জাতিগত নিধনযজ্ঞ’ ও ‘রাষ্ট্রীয় মদদে সহিংসতা’ শীর্ষক শব্দগুলোও অস্বীকার করেছে মিয়ানমার।

গত বুধবার মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ওআইসির ঘোষণায় ভারসাম্য ও নিরপেক্ষতার অভাব রয়েছে। কারণ তা উত্তর রাখাইনে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর চেকপোস্টে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির সহিংস আক্রমণের নিন্দা জানাতে ব্যর্থ হয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়, রাখাইনের বর্তমান মানবিক সঙ্কট তৈরি করেছে ওই সশস্ত্র গ্রুপটি। বিবৃতিতে বলা হয়, রাখাইনের টেকসই উন্নয়ন ও স্থায়িত্ব বজায় রাখতে কোনো ধরনের সুপারিশ করতেও ব্যর্থ হয়েছে ওআইসির ঢাকা ঘোষণা। আরো বলা হয়, খুবই অনুশোচনার বিষয় যে, ঢাকা ঘোষণায় রাখাইনের বাস্তুচ্যুত মানুষদের জরুরি প্রত্যাবাসনের প্রয়োজনীয়তার উলে­খ নেই।

বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে চুক্তি সই হলেও জাতিসংঘ বলছে এখনো প্রত্যাবাসনের জন্য প্রস্তুত নয় মিয়ানমার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আসন্ন বর্ষা মৌসুম শুরুর আগে প্রত্যাবাসন প্রক্রিয়া এগিয়ে নিতে ঢাকার প্রতি আহ্বান জানানো হয়।

মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের নির্যাতনের মুখে ১১ লাখেরও বেশি বাস্তুচ্যুত রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজার ও উখিয়ার আশ্রয়শিবিরগুলোয় মানবেতর জীবনযাপন করছে। তাদের প্রত্যাবাসনের জন্য চুক্তি হলেও মিয়ানমার সরকার তা বাস্তবায়নে গড়িমসি করছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!