• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ওজনে কম: ৭ জেলায় সার উত্তোলন বন্ধ


ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি নভেম্বর ৩০, ২০১৬, ১২:৩৭ পিএম
ওজনে কম: ৭ জেলায় সার উত্তোলন বন্ধ

ব্রাহ্মণবাড়িয়া: আশুগঞ্জ সারকারখানার মহা-ব্যবস্থাপক (বাণিজ্যিক) হাবিবুর রহমানকে প্রত্যাহার ও বস্তায় ওজনে কম দেয়ার প্রতিবাদসহ তিন দফা দাবিতে সাত জেলায় অনির্দিষ্টকালের জন্য সার উত্তোলন বন্ধ করে দিয়েছেন ডিলাররা।

বুধবার (৩০ নভেম্বর) সকাল থেকে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানা থেকে কারখানার কমান্ড এরিয়াভুক্ত ব্রাক্ষণবাড়িয়া, কুমিল্লা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, সুনামগঞ্জ, নেত্রকোনা, চাঁদপুর জেলায় ৭৪৮ জন ডিলারের বরাদ্দকৃত সার উত্তোলন বন্ধ রেখেছে। সার উত্তোলন ও সরবরাহ বন্ধ থাকায় ওইসব জেলায় চলতি মৌসুমে সার সংকটের আশঙ্কা সৃষ্টি হয়েছে।

ডিলাররা জানান, বিগত ২০১১- ২০১২ অর্থ বছর থেকে শুরু হয়ে ২০১৫-২০১৬ অর্থ বছর পর্যন্ত বিভিন্ন দেশ থেকে ইউরিয়া সার আমদানি করা হয়। আমদানি করা এই সার এবং কারখানার নিজস্ব উৎপাদিত সার তালিকাভুক্ত ব্রাক্ষণবাড়িয়াসহ সাত জেলার ডিলারদের মাঝে সরবরাহ করা হয়। আমদানিকৃত ইউরিয়া সারের বস্তায় (প্রতি বস্তা ৫০ কেজি) থাকার কথা থাকলেও প্রতি বস্তায় ১০ থেকে ১৫ কেজি সার ওজনে কম পাওয়া যাচ্ছে। এছাড়াও নিম্ন মানের সার সরবরাহ করা হচ্ছে। অনেক সারের বস্তায় এখন জমাট বেঁধে শক্ত হয়ে গুণগত মান নষ্ট হয়ে গেছে। আর এসব কারখানার মহাব্যবস্থাপক (বাণিজ্যিক) হাবিবুর রহমান উৎকোচ গ্রহণ করে পরিবহন ঠিকাদারের কাছ থেকে বুঝে নেন এবং ডিলাদের মাঝে সরবরাহ করেন। বিষয়টি মন্ত্রণালয়, বিসিআইসি ও কারখানা কতৃপর্ক্ষকে বারবার অবহিত করার পর কর্তৃপক্ষ প্রথমে মহাব্যবস্থাপক (বাণিজ্যিক) হাবিবুর রহমানকে প্রত্যাহার করলেও গতকাল মঙ্গলবার (২৯ নভেম্বর) আবারো তাকে বহাল করে কর্তৃপক্ষ। সম্প্রতি নিম্নমানের সার ও বস্তায় ওজন কম পাওয়ার প্রমাণ পান জেলা প্রশাসনের তদন্ত কমিটি। বিষয়টি বিসিআইসি কর্তৃপক্ষকে লিখিতভাবে জানালেও তারা কোনো ব্যবস্থা নেননি। তাই উপায় না পেয়ে সাত জেলার ডিলাররা সার উত্তোলন বন্ধ রেখেছেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সার সমিতির সভাপতি আলহাজ্ব রুহুল আমিন ভূইয়া জানান, কারখানার মহাব্যবস্থাপক (বাণিজ্যিক) হাবিবুর রহমানের মাধ্যমে ডিলাদের মাঝে সারের বস্তায় ওজনে কম সরবরাহ ও নিম্নমানের সার দেয়া হচ্ছে। তাই তাকে প্রত্যাহার না করা হলে কারখানা থেকে সার উত্তোলন বন্ধ রাখবে ডিলাররা।

আশুগঞ্জ সারকারখানার মহা ব্যবস্থাপক (প্রশাসন) আব্দুল বাকি জানান, বিষয়টি সাময়িক, সুরাহার জন্য চেষ্ট চলছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!