• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ওদের দেখার কী কেউ নেই?


কুড়িগ্রাম প্রতিনিধি নভেম্বর ১৮, ২০১৭, ১২:১৬ পিএম
ওদের দেখার কী কেউ নেই?

কুড়িগ্রাম: জেলার উপর দিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা, দুধকুমার, ফুলকুমার, জিঞ্জিরামসহ ১৬টি নদ-নদীর অববাহিকার ২ শতাধিক চরাঞ্চলে প্রায় ৪ লক্ষাধিক মানুষের বাস। দেশের সার্বিক উন্নয়নে অন্যান্য এলাকার মানুষের জীবন-মান এগিয়ে থাকলেও এখনো পিছিয়ে আছে চরাঞ্চলে বসবাসকারী মানুষজন।

বিশেষ করে দুর্গম চরাঞ্চলে বসবাসকারী জনগোষ্ঠী এখন বঞ্চিত রয়েছে বিভিন্ন সরকারী সহযোগীতাসহ বিভিন্ন নাগরিক অধিকার থেকে। ফ্রেন্ডশীপ একটি অলাভজনক বেসরকারী স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা হিসেবে দীর্ঘদিন যাবত কুড়িগ্রামসহ বাংলাদেশের উত্তরাঞ্চলের চর অববাহিকায় বসবাসরত সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীর মাঝে স্বাস্থ্যসেবার পাশাপাশি শিক্ষা, কারিগরি শিক্ষা, দূর্যোগ ব্যবস্থাপনা ও অবকাঠামো উন্নয়ন, অর্থনৈতিক উন্নয়ন এবং বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকান্ড সাফল্যের সঙ্গে পরিচালনা করে আসছে। 

ময়মনসিংহে ব্রহ্মপুত্রের চর

এরই ধারাবহিকতায় মানবাধিকার ও সুশাসন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০১২ সাল থেকে ফ্রেন্ডশীপ সুশাসন প্রকল্প নামে একটি প্রকল্প বাস্তবায়িত করে আসছে। শুরুতে এটি গাইবান্ধা জেলায় কাজ করলেও এর সুদূরপ্রসারী কার্যকরী দিককে সামনে রেখে বর্তমানে কুড়িগ্রাম জেলায়ও এটির কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে ২০১৪ সাল থেকে। সম্প্রতি চরের মানুষের আইনী অধিকার রক্ষায় এবং বিনামূল্যে যে সরকারী আইনী সহায়তা পাওয়া যা সেই বিষয়ে একটি কার্যকরী পদক্ষেপ গ্রহণে ফ্রেন্ডশীপ সুশাসন কর্মসূচীর আওতায় দাতা সংস্থা ফ্রেন্ডশীপ লুক্সেমবার্গ এবং এরিকস্ ডেভলপমেন্ট পার্টনার- এর আর্থিক সহযোগীতায় কুড়িগ্রাম জেলা লিগ্যাল এইড কমিটির সাথে মতমিবনিয় সভা অনুষ্ঠিত হয়। 

চিলমারিতে বন্যার আগের অবস্থা

সভায় জেলা ও দায়রা জজ এবং লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জনাব ও.এইচ.এম ইলিয়াস হোসাইন, চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট অমলাক কুসুম যিষু, যুগ্ন জেলা জজ আলী মনসুর, জাহিদুল হক, অতিরিক্ত পুলিশ সুপার মেনহাজুল আলমসহ সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভায় ফ্রেন্ডশীপের সার্বিক কার্যক্রম সম্পর্কে উপস্থাপন এবং কিভাবে সরকারী আইনী সহযোগীতা চরের মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়া এবং মানুষের অধিকার নিশ্চিত করা যায় সে বিষয়ে বিষদ আলোচনা করা হয়। পাশাপাশি চরের মানুষের সচেতনতা বাড়াতে স্থানীয় গণমাধ্যম কর্মীদের সাথে গোলটেবিল মতবিনিময় সভাও করে আসছে বে-সরকারী সাহায্য সংস্থা ফ্রেন্ডশীপ। 

গোলটেবিল মতবিনিময় সভায় ফ্রেন্ডশীপের বিষদ কাজের ভিডিও চিত্র এবং পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশান এর মাধ্যমে তুলে ধরা হয়। এছাড়াও সুশাসন প্রকল্প কি কি দিককে সামনে রেখে, কিভাবে কাজ করছে এবং জনগণ ও সমাজের উপকারে আসছে তার বিষদ বর্ণনা করা হয়। বিশেষ করে অধিকার আদায়, বাল্য বিয়ে রোধ।

এমনি দুরন্তপনা ছিল চরের ছেলেরা

কুড়িগ্রাম জেলার চরাঞ্চল গুলোর মানুষ ফ্রেন্ডশীপের বিভিন্ন কার্যকলাপের মাধ্যেমে দিনে দিনে সচেতন হয়ে উঠছে এবং নিজেদের অধিকার আদায়ে প্রতিষ্ঠায় সচেষ্ট হচ্ছে। চরাঞ্চলে ফ্রেন্ডশীপের কার্যক্রম অব্যাহত থাকবে এসব এলাকার জনগোষ্ঠী নিজেদের অধিকার নিজেরাই প্রতিষ্ঠা করার পাশাপাশি জীবন-মান উন্নয়নে সক্ষম হয়ে উঠবে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!