• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ওবামাকে ফের চাইছেন অধিকাংশ মার্কিনি


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ৩, ২০১৭, ০৬:৩৩ পিএম
ওবামাকে ফের চাইছেন অধিকাংশ মার্কিনি

ঢাকা: নতুন মার্নিক প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে বির্তকের শেষ হচ্ছে না। বহির্বিশ্বে যুক্তরাষ্ট্রের ইমেজ সংকটে পড়ছে। প্রতিদিনই নেতিবাচক সংবাদের শিরোনাম হচ্ছে দেশটি। এই প্রেক্ষিতে মার্কিন নাগরিকদের ভাবনা নিয়ে একটি জরিপ চালিয়েছে একটি সংস্থা। সেখানে অধিকাংশ মার্কিনিই প্রেসিডেন্ট হিসেবে ওবামাকে ফেরত পেতে চাইছেন।

একটি সংস্থার জরিপ প্রতিবেদনের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইনডিপেনডেন্ট এ তথ্য জানিয়েছে।

পাবলিক পলিসি পোলিং নামের সংস্থাটি জানিয়েছে, তাদের পরিচালিত জরিপে দেখা গেছে ৫২ শতাংশ মার্কিনি ওবামাকে তাদের প্রেসিডেন্ট হিসেবে ফিরে পেতে চাইছেন। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প শপথ নিয়েছেন মাত্র দু’সপ্তাহ। আর ট্রাম্প হোয়াইট হাউজে যাওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন ৪৩ শতাংশ মার্কিনি। গত ২০ জানুয়ারি নিজের দ্বিতীয় মেয়াদ শেষে হোয়াইট হাউজ ছেড়ে গেছেন প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৪০ শতাংশই নতুন প্রেসিডেন্টের অভিশংসন চাইছেন। গত সপ্তাহে এই হার ছিল ৩৫ শতাংশ। এছাড়া গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে সাতটি মুসলমান দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প যে নির্বাহী আদেশ জারি করেছেন তার পক্ষে মত প্রকাশ করেছেন মাত্র ২৬ শতাংশ মার্কিনি।

যু্ক্তরাষ্ট্রের অনেক বাসিন্দারই অভিযোগ, প্রেসিডেন্ট হওয়ার পরও আবাসন বাণিজ্য সাম্রাজ্য থেকে ট্রাম্প এখনো নিজেকে পুরোপুরি গুটিয়ে নেননি। তাই তার অভিশংসন দাবিতে ইমপিচ ট্রাম্প নাউ নামে একটি ক্যাম্পেইন গ্রুপ ইতিমধ্যে ৫ লাখেরও বেশি স্বাক্ষর সংগ্রহ করেছে।

সোনলীনিউজ/আতা

Wordbridge School
Link copied!