• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ওষুধের মেয়াদ শেষের আগেই ৮ মৃত্যুদণ্ড দিবে আমেরিকা


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২, ২০১৭, ১১:২৭ পিএম
ওষুধের মেয়াদ শেষের আগেই ৮ মৃত্যুদণ্ড দিবে আমেরিকা

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রে চলতি মাসেই ১০ দিনে ৮ জনের প্রাণদণ্ড কার্যকর করা হবে। প্রাণদণ্ডে ব্যবহৃত ওষুধের মেয়াদ ফুরিয়ে যাচ্ছে বলে চলতি মাসের ১৭ থেকে ২৭ তারিখের মধ্যে তড়িঘড়ি এসব মৃত্যুদণ্ড কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে আরকানসাস অঙ্গরাজ্য।

অপরদিকে নতুন করে এই ওষুধ উৎপদন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিগুলো। তারা একে অমানবিক বলে, এই প্রক্রিয়ার সঙ্গে সংযুক্ত হতে রাজি নয়। প্রাণদণ্ড বিরোধীদের প্রচণ্ড প্রতিবাদ উপেক্ষা করে এ সিদ্ধান্ত বাস্তবায়নের তৎপরতা চলছে। তারা একে নজিরবিহীন বলে অভিহিত করেছেন। 

২০০৫ সালের পর এই প্রথম এ অঙ্গরাজ্যে প্রাণদণ্ড কার্যকর করার পদক্ষেপ নেয়া হলো। এদিকে, আরকানসাসের কারা কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়েছে, ওষুধের মেয়াদ ফুরিয়ে যাওয়া ছাড়াও অন্যান্য অসুবিধার মুখে পড়তে হচ্ছে তাদের। 

ওষুধ কোম্পানি এবং চিকিৎসা সেবায় জড়িত কেউ আর নিজেদেরকে প্রাণদণ্ড কার্যকর করার তৎপরতার সঙ্গে জড়িত করতে চাচ্ছেন ফলে এটি বড় সমস্যা হয়ে উঠেছে। ভবিষ্যতে প্রাণদণ্ড কার্যকর করার মতো ওষুধ হয়ত আর পাওয়া যাবে না বলেও জানানো হয়।

এ ছাড়া, অঙ্গরাজ্যের আইন অনুযায়ী, প্রাণদণ্ড কার্যকর করার সময়ে শ্রদ্ধাভাজন নাগরিকদের মধ্য থেকে অন্তত ৬ জনকে উপস্থিত থাকতে হবে। দণ্ডপ্রাপ্ত ব্যক্তির পরিবারের সদস্য এবং আত্মীয়-স্বজন সাধারণ ভাবে উপস্থিত থাকেন। কিন্তু শর্ত অনুযায়ী নিরপেক্ষ পর্যাপ্ত সাক্ষীর উপস্থিতি অনেক সময়ই পাওয়া যায় না।

এদিকে, ওয়াশিংটন ডিসির ডেথ পেনাল্টি সেন্টারের পরিচালক রবার্ট ডুরহ্যাম বলেন, মানুষ মারার দৃশ্য দেখতে উপস্থিত থাকাটা স্বাভাবিক ঘটনা নয়। এ দৃশ্য মনের ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করে।

এজন্য প্রস্তুত করা হয়েছে ডেথ চেম্বার। সেখানেই বিষাক্ত ওষুধ প্রয়োগের মাধ্যমে প্রাণদণ্ড কার্যকরা করা হয়। 

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!