• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ওসমানীনগরে ৫২ কেন্দ্রের ৪২টিই ঝুঁকিপূর্ণ


সিলেট প্রতিনিধি মার্চ ৫, ২০১৭, ০২:০৫ পিএম
ওসমানীনগরে ৫২ কেন্দ্রের ৪২টিই ঝুঁকিপূর্ণ

সিলেট: প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে সিলেটের নবগঠিত ওসমানীনগর উপজেলা পরিষদ নির্বাচন। এ নির্বাচনে উপজেলার ৮টি ইউনিয়নের ১ লাখ ২৯ হাজার ৮শ’ ৫৭ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

সোমবার (৬ মার্চ) উপজেলায় ৫২টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তবে, ৫২টি ভোটকেন্দ্রের মধ্যে ২২টি কেন্দ্রকে অধিক ঝুঁকিপূর্ণ ২০টি কেন্দ্রকে ঝুকিপূর্ণ ও ১০টি কেন্দ্রকে সাধারণ ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করেছে প্রশাসন।

নির্বাচনে সর্বোচ্চ নিরাপত্তা দিতে প্রশাসনের পক্ষ থেকে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এদিকে, উপজেলা নির্বাচন উপলক্ষে শুক্রবার (৩ মার্চ) রাত ১২ থেকে উপজেলায় মোটরসাইকেল চলাচল বন্ধ রয়েছে।

ভোটগ্রহণের দিন সোমবার রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট ভোটকেন্দ্রের আশপাশ এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। শুক্রবার দুপুরে উপজেলা বিভিন্ন স্থানে মোটরসাইকেলের ওপর নিষেধাজ্ঞা জারির বিষয়টি মাইকিং করে জানানো হয়। নির্বাচনে প্রার্থী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষক এবং নির্বাচনী এজেন্টদের জন্য এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

তবে পর্যবেক্ষক ও পোলিং এজেন্টদের যানবাহনে নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত স্টিকার ব্যবহার করতে হবে। নিষেধাজ্ঞা ভঙ্গকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার শওকত আলী।

জানা গেছে, প্রথম এ নির্বাচনে তিনটি পদের জন্য ১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় নৌকা প্রতীকে আতাউর রহমান, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আখতারুজ্জামান চৌধুরী জগলু ঘোড়া প্রতীকে, বিএনপি থেকে দলীয় প্রার্থী ময়নুল হক চৌধুরী দলীয় ধানের শীষ প্রতীকে, জাতীয় পার্টি থেকে দলীয় প্রতীক লাঙ্গল নিয়ে শিব্বির আহমদ শেষ মুহূর্তেও চালিয়ে যাচ্ছেন বিরামহীন প্রচারণা।

ভাইস চেয়ারম্যান পদে গয়াছ মিয়া ধানের শীষ ও স্বতন্ত্র প্রার্থী ফেরদৌস খান তালা প্রতীকে নির্বাচনী মাঠে লড়ছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকায় প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন মুক্তা পারভিন। বিএনপির দলীয় প্রতীক ধানের শীষে মুসলিমা আক্তার চৌধুরী। স্বতন্ত্র প্রার্থী হোসনা বেগম কলস প্রতীক ও শারমিন সুলতানা ফুটবল প্রতীকে চালাচ্ছেন প্রচার প্রচারণা।

উপজেলায় ৫২টি ভোটকেন্দ্রের ৩১৪টি বুথে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৫২টি ভোটকেন্দ্রের মধ্যে ২২টি কেন্দ্রকে অধিক ঝুঁকিপূর্ণ ২০টি কেন্দ্রকে ঝুকিপূর্ণ ও ১০টি কেন্দ্রকে সাধারণ ঝুকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়েছে। উপজেলায় ৮টি ইউনিয়নের ভোটার সংখ্যা ১ লাখ ২৯ হাজার ৮শ’ ৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯২ হাজার ৭শ’ ৯৯ জন এবং মহিলা ভোটার ৬৪ হাজার ৩শ’ ৪৭ জন।

ওসমানীনগর থানার ওসি আবদুল আউয়াল চৌধুরী বলেন, নবগঠিত ওসমানীনগর উপজেলার অধীনে প্রথমবারের মতো এই নির্বাচনে ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোসহ সকল কেন্দ্রে কঠোর নিরাপত্তা দিতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে প্রশাসন। নির্বাচনে সর্বোচ্চ নিরাপত্তা দিতে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!