• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ওহাব-ওমরের বিরুদ্ধে অগ্রগতি প্রতিবেদন


আদালত প্রতিবেদক ডিসেম্বর ১৮, ২০১৬, ০৬:১৭ পিএম
ওহাব-ওমরের বিরুদ্ধে অগ্রগতি প্রতিবেদন

ঢাকা: মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ মামলায় নড়াইলের আব্দুল ওহাব (৮০) এবং ওমর আলী শেখসহ (৬৫) তিন আসামির বিরুদ্ধে অগ্রগতি প্রতিবেদন দাখিল করেছে রাষ্ট্রপক্ষ। আগামী ২ ফেব্রুয়ারি পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

রোববার (১৮ ডিসেম্বর) বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর বেঞ্চ এ আদেশ দেন। আদালতে শুনানি করেন প্রসিকিউশন সাইদুর রহমান এবং রেজিয়া সুলতানা চমন। তবে আসামিপক্ষে আদালতে কেউ উপস্থিত ছিলেন না।

রেজিয়া সুলতানা জানান, মামলার অগ্রগতি প্রতিবেদন দাখিল করে তদন্ত প্রতিবেদনের জন্য ৩ মাসের সময় চেয়েছিলাম। আদালত আগামী ১৫ ফেব্রুয়ারি পরবর্তী দিন নির্ধারণ করেছেন। এ মামলায় তিন আসামির মধ্যে দুই আসামি গ্রেপ্তার রয়েছেন বলে জানান রাষ্ট্রপক্ষের এ আইনজীবী।

২০১৫ সালের ১০ ডিসেম্বর সদর উপজেলার ফুলশ্বর গ্রাম থেকে নাশকতার মামলায় ওহাবকে এবং ২০১৬ সালের ২ ফেব্রুয়ারি নড়াইল পৌরসভার বরাশুলা থেকে ওমরকে আটক করা হয়। গত ৩ মে এ দুই আসামিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মানবতাবিরোধী অপরাধ মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দেয়। বর্তমানে এ দুই আসামি ঢাকার কেন্দ্রীয় কারাগারে বন্দী রয়েছেন।

ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে, বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের সময় নড়াইলের তুলারামপুরে দুটি হত্যাকাণ্ডের ঘটনায় চলতি বছরের ২১ মার্চ  তিন আসামির বিরুদ্ধে তদন্ত শুরু হয়। তাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, মুক্তিযুদ্ধের সময়ে নড়াইল শহরের পুরাতন লঞ্চঘাটে রাজাকাররা ক্যাম্প স্থাপন করে। শান্তি কমিটির চেয়ারম্যান কুখ্যাত রাজাকার সোলায়মানের নির্দেশে জল্লাদ ওহাব ও ওমর অসংখ্য মুক্তিযোদ্ধা ও স্বাধীনতাকামী মানুষকে জবাই করে লাশ চিত্রা নদীতে ফেলে দেয়। ওই এলাকায় এরা জল্লাদ নামে পরিচিত।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!