• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও জিতল ভারত


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৫, ২০১৮, ১০:০০ এএম
ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও জিতল ভারত

ঢাকা: কেপটাউনে শ্বাসরুদ্ধকর ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ এ জিতেছে ভারত। ফলে প্রোটিয়াদের মাটিতে ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজেও বিধ্বস্ত করে জয় ছিনিয়ে নিল ভারত। শনিবার (২৪ ফেব্রুয়ারি) চোটের কারণে খেলতে পারেননি বিরাট কোহলি। তার পরিবর্তে ভারতকে নেতৃত্ব দিয়েছেন রোহিত শর্মা। 

এর আগে সেঞ্চুরিয়নে ৫-১ এ ওয়ান ডে সিরিজ জিতে নিয়ে ইতিহাস লিখেছিলেন কোহলিরা। কেপ টাউনে সেই ইতিহাসে এক নতুন অধ্যায় যোগ করলেন ‘হিট ম্যান’ রোহিত। সিরিজের ফাইনাল ম্যাচটিতে শিখর ধাওয়ান ও রায়নার ব্যাটে ভর করে প্রোটিয়াদের সামনে ১৭৩ রানের লক্ষ্য দিয়েছিল ভারত। শেষ ওভার পর্যন্ত টানটান ম্যাচে ৬ উইকেটে ১৬৫ রান তোলে প্রোটিয়ারা।

এদিন নিউল্যান্ডসে আগে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারে জুনিয়ার ডালার বলে এলবিডব্লু হয়ে ফিরে যান অধিনায়ক রোহিত। তবে এরপরই ওপেনার শিখর ধাওয়ান ও তিন নম্বরে ব্যাট করতে আসা সুরেশ রায়নার অনবদ্য ব্যাটে ১০ ওভারেই ৮০ রান তোলে ভারত। ৫ টি চার ও ১ টি ছক্কার সঙ্গে ২৭ বলে ৪৩ রান করে আউট হন রায়না। নীচের দিকে ব্যাট করতে আসা মহেন্দ্র সিং ধোনি , মনীশ পান্ডেরা রান না পাওয়ার কারণে ১৭২ রানে শেষ হয় ভারতের ইনিংস।

১৭৩ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে টি-টোয়েন্টির ধাঁচে শুরু করতে পারেনি প্রোটিয়ারা। ওপেনিংয়ে ব্যাট করতে আসা ফর্মে থাকা রেজা হেনড্রিক্সকে ৭ রানে ফিরিয়ে দেন ভুবনেশ্বর কুমার। এরপর ১০ ওভার অবধি উইকেট না পড়লেও স্কোরবোর্ডে গতি আনতে ব্যর্থ হয় ডুমিনিরা। ৯ .১ ওভারে ২ উইকেট হারিয়ে ওঠে মাত্র ৪৫ রান। এই স্লো রেটের জন্যই শেষ পর্যন্ত চার উইকেট হাতে থেকেও ম্যাচ হাতছাড়া হয় দক্ষিণ আফ্রিকার।

প্রোটিয়া অধিনায়ক  ডুমিনি ৪১ বলে ৫৫ রানের ইনিংস খেলে আউট হন। তিনি যখন ড্রেসিংরুমে ফেরেন দক্ষিণ আফ্রিকার স্কোর তখন ১৬ ওভারে ১০৯ রান। এখান থেকে ২৪ বলে ৪৯ রানের একটি ঝোড়ো ইনিংস খেলে দক্ষিণ আফ্রিকাকে ম্যাচে ফেরানোর চেষ্টা করেন জঙ্কার। কিন্তু এবারও ভারতের ত্রাতার ভুমিকায় অবতীর্ন হন ভুবনেশ্বর কুমার। শেষ ওভারে ১৯ রান বাকি থাকলেও বিধ্বংসী জঙ্কারকে আটকে দেন ভুবি। শেষ পর্যন্ত ১৬৫ রান শেষ করে দক্ষিণ আফ্রিকা। ২৭ বলে ৪৪ রান করে ম্যাচসেরা হয়েছেন সুরেশ রায়না। টি-টোয়েন্টি সিরিজে অনবদ্য বোলিংয়ের জন্য ম্যান অব দ্য সিরিজ হয়েছেন ভুবনেশ্বর কুমার।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এআই

Wordbridge School
Link copied!