• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ওয়ানডের সফলতম অধিনায়ক মাশরাফি?


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২৬, ২০১৭, ০৬:৫২ পিএম
ওয়ানডের সফলতম অধিনায়ক মাশরাফি?

ঢাকা: ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে সফলতম অধিনায়ক কে? এই প্রশ্নের উত্তর, মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশের রঙিন পোশাকের দায়িত্ব নেয়ার পর থেকেই তিনি গোটা দলকে আমূল বদলে দিয়েছেন। মাশরাফি একের পর এক সাফল্য এনে দিচ্ছেন বাংলাদেশকে।

ক্রিকেটে শ্রীলঙ্কা ছিল বাংলাদেশের কাছে বধ্যভূমি। সেখানে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ৯০ রানের বড় জয় দিয়ে শুরু করেছে বাংলাদেশ। এর সঙ্গে মাশরাফিও একটা রেকর্ড বইয়ে ঢুকে গেছেন। তার নেতৃত্বে বাংলাদেশ জিতল ২৪টি ম্যাচে।

ডাম্বুলার প্রথম ম্যাচটি নিয়ে মাশরাফি বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন মোট ৩৮টি ম্যাচে।

এতদিন সাকিব আল হাসানের সঙ্গে ২৩ জয় নিয়ে যৌথভাবে দ্বিতীয় স্থানে ছিলেন মাশরাফি। এবার সাকিব তৃতীয় স্থানে নেমে গেলেন। বিশ্বসেরা অলরাউন্ডার বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন ৪৯টি ম্যাচে। তার নেতৃত্বে বাংলাদেশ জিতেছে ২৩টি ম্যাচে।

তবে এখনও পর্যন্ত বাংলাদেশকে জয় এনে দেয়ার দিক দিয়ে সবার ওপরে রয়েছেন হাবিবুল বাশার। তার নেতৃত্বে বাংলাদেশ ২৯টি ম্যাচ জিতেছে। এজন্য তাকে খেলতে হয়েছে ৬৯টি ম্যাচ। মাশরাফি আর ছয়টি ম্যাচ জিততে পারলেই হাবিবুলকে ছাড়িয়ে যাবেন। রঙিন পোশাকে যেভাবে খেলে চলেছে বাংলাদেশ তাতে মাশরাফির জন্য কাজটি অসম্ভব নয়।

এখন বাংলাদেশের রঙিন পোশাকের সেরা অধিনায়ক বাছলে সেখানে অবধারিতভাবেই চলে আসবে নড়াইল এক্সপ্রেসের নাম। কারণ হাবিবুলের চেয়ে তিনি যে ৩১টি ম্যাচ কম খেলেছেন। তাই বলাই যায়, মাশরাফিই বাংলাদেশের সর্বকালের সেরা ওয়ানডে অধিনায়ক।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!