• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ওয়ালসে বদলে যাওয়া শফিউল


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ২৩, ২০১৬, ১১:১৩ এএম
ওয়ালসে বদলে যাওয়া শফিউল

ক্যারিয়ারের শুরুতেই চমক দেখালেন। এরপর দীর্ঘদিন জাতীয় দলের বাইরে। সময়ের সঙ্গে বোলিংকে আরও ধারালো করতে পারেন নি। এমন কি ফিটনেস লেভেলটাও ছিলো নড়বড়ে।  এরপর যখন ক্রিকেটে আবির্ভত হয় নতুন প্রতিভা। তখন তাদের (তাসকিন-মোস্তাফিজ-রুবেলদের) ভিড়ে অনেকটা যেন হারিয়েই যাচ্ছিলেন শফিউল। 

সবমিলিয়ে শফিউলের জন্য জাতীয় দল দূর আকাশের তারাই হয়ে যাচ্ছিল। কিন্তু বিপিএলে শফিউল যেন নিজেকে নতুন করে খুঁজে পাচ্ছেন। বল হাতে আলো ছড়িয়েছেন খুলনা টাইটান্সের হয়ে। এ যেন নতুন করে ক্রিকেটে ফেরা হলো তার। অসাধারন নৈপুন্য তুলে ধরে তিনি একের এক উইকেট দখল করেছেন।  ছয় ম্যাচে ১৩ উইকেট নিয়ে দ্বিতীয় সেরা বোলার তিনি। রহস্য কী? শফিউল চট্টগ্রামে বসে গতকাল দেশের একটি ইংরেজি দৈনিকের সঙ্গে আলাপকালে বললেন, ‘কোর্টনি আমাকে ফিরতে প্রচুর সাহায্য করেছেন। প্রথমদিন আমার বল দেখেই বলেছিলেন ভারসাম্য ঠিক রাখতে সমস্যা হচ্ছে। আমার এ ব্যাপারে মনোযোগী হওয়া উচিত।’

‘তার পরামর্শ মেনে বল করার চেষ্টা করেছি। এছাড়া আফগানিস্তান সিরিজের আগে ফিটনেস ক্যাম্পও আমার জন্য খুব উপকারী ছিল।’ শফিউল শুধু উইকেটই নিচ্ছেন না, প্রতিটি ম্যাচে দারুণ নিয়ন্ত্রিত বল করছেন। ১০ কিংবা তার বেশি উইকেট নেয়া বোলারদের মধ্যে তার ইকনোমি রেট সবচেয়ে ভালো, ৫.৮৪। বাকীদের সবার ছয়ের উপরে। ১৪ উইকেট নিয়ে শীর্ষে থাকা শহীদের ইকোনমি রেট ৭.১৯।

শফিউলের দল খুলনা টাইটানসের সঙ্গে যুক্ত আছেন জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার। শহীদের উন্নতি ধরা পড়েছে তার চোখেও, ‘শফিউলের ওপর সবসময় আমাদের পূর্ণ আস্থা ছিল। শুধু মাত্র ওর ফিটনেস নিয়ে একটু চিন্তা ছিল। কিন্তু এখন মনে হচ্ছে শতভাগ ফিট।’

‘ওর মনোজগতে বড় ধরনের পরিবর্তন এসেছে। আগে নিজেকে দলের দ্বিতীয় অথবা তৃতীয় বোলার মনে করতো। কিন্তু এখন শীর্ষ বোলার হিসেবে নিজেকে মূল্যায়ন করে।’ বলেন বাশার।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!