• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কক্সবাজারে আটক মিয়ানমারের দুই আলোকচিত্রীর জামিন


কক্সবাজার প্রতিনিধি সেপ্টেম্বর ২৩, ২০১৭, ০৯:০২ এএম
কক্সবাজারে আটক মিয়ানমারের দুই আলোকচিত্রীর জামিন

মিনজাইয়ার উ ও হকুন লাট

কক্সবাজার: জেলার রোহিঙ্গা ক্যাম্পে অবৈধভাবে সংবাদ সংগ্রহের অভিযোগে ১০ দিন আগে গ্রেপ্তার মিয়ানমারের দুই আলোকচিত্র সাংবাদিককে জামিন দিয়েছেন আদালত। আসামি পক্ষের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া জানিয়েছেন, শনিবার (২৩ সেপ্টেম্বর) কক্সবাজারের জ্যেষ্ঠ বিচারিক হাকিম রাজীব কুমার দেব তাদের জামিন মঞ্জুর করেন।

রোহিঙ্গা সঙ্কটের মধ্যে গত ১৩ সেপ্টেম্বর উখিয়া সীমান্ত এলাকায় ‘সন্দেহজনকভাবে’ ঘোরাফেরার সময় ওই দুজনকে গ্রেপ্তার করে পুলিশ। মিনজাইয়ার উ ও হকুন লাট নামে মিয়ানমারের এই দুই নাগরিক জার্মানির হামবুর্গভিত্তিক ‘জিও’ ম্যাগাজিনে কাজ করেন।

তাদের গ্রেপ্তারের পর কক্সবাজারের এএসপি আফরুজুল হক টুটুল বলেছিলেন, তারা সাংবাদিক পরিচয় গোপন রেখে ট্যুরিস্ট ভিসায় বাংলাদেশে এসে কক্সবাজারের বিভিন্ন সীমান্ত এলাকা থেকে ছবি তুলছিলেন এবং সরকারি কর্মকর্তাদের মিথ্যা তথ্য দিয়ে তথ্য সংগ্রহ করছিলেন।

গত ২৪ আগস্ট মিয়ানমারের রাখাইন প্রদেশে পুলিশ ও সেনা ক্যাম্পে হামলার জেরে, রোহিঙ্গাদের ওপর নির্বিচারে দমন-পীড়ন চালায় দেশটির সেনাবাহিনী ও উগ্রপন্থী বৌদ্ধরা। এ সহিংসতার কারণে কয়েক সপ্তাহে চার লক্ষাধিক রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে ঢুকেছে। সীমান্তে এই বিপর্যয়কর পরিস্থিতির ছবি সংগ্রহ করতে মিনজাইয়ারি ও হকুন বাংলাদেশে এসেছিলেন বলে মিয়ানমারের গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!